২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব ২০২৪ (সর্বশেষ আপডেট)

সোনা হচ্ছে এমন একটি ধাতু যা সকল মেয়েদের কাছে অনেক পছন্দনীয়। প্রাচীনকাল থেকেই এই সোনা ব্যবহার হয়ে আসছে এবং এখনো ব্যবহার হয় অতি মূল্যবান ধাতু হিসেবে। সোনার মধ্যে সবচেয়ে ভালো সোনা হচ্ছে ২২ ক্যারেট সোনা তাই অনেকেই ২২ ক্যারেট সোনা কিনতে পছন্দ করে। আজকের এই আর্টিকেল পর্বে ২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব এবং ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব ২০২৪ (সর্বশেষ আপডেট)
এই মূল্যবান ধাতু সোনাকে বিভিন্নভাবে ভাগ করা হয়েছে যেমন ১৮ ক্যারেট সোনা, ২১ ক্যারেট সোনা, ২২ ক্যারেট সোনা এবং ২৪ ক্যারেট সোনা। বাংলাদেশের চাইতে সৌদি আরব এবং দুবাইতে সোনার দাম অনেক কম তাই অনেকেই সৌদি আরব থেকে সোনা কিনে থাকেন। আপনি যদি ইতিমধ্যে সৌদি আরব থেকে শুনে কিনতে চান কিন্তু দাম সম্পর্কে জানেন না

তাহলে এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কেননা আপনি যদি সঠিক দাম না জেনে কোন দোকানে শোনা কিনতে চান তাহলে আপনি প্রতারিত হতে পারেন তাই কোন জিনিস কেনার আগে অবশ্যই দাম সম্পর্কে জানা উচিত। চলুন তাহলে ২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব কত তা জেনে নেওয়া যাক। 

২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব

প্রাচীনকাল থেকে প্রাচুর্য প্রদর্শন আর অর্থনৈতিক লেনদেনে গুরুত্ব অপরিসীম এই সোনার। সোনাকে বলা হয়ে থাকে অর্থের সবচেয়ে স্থায়ী রূপ। সোনা সবচেয়ে আকর্ষণীয় এবং লোভনীয় ধাতুগুলোর মধ্যে একটি এই কারণেই সোনাকে গয়না বানানো হয়ে থাকে। পৃথিবীর প্রাচীন সভ্যতাগুলোতে সোনার সজ্জিত উপসন্নকার দেখা যায় প্রাচীন মিশর থেকে প্রাচীন চীন পর্যন্ত স্বর্ণ-সংস্থির একটি অংশ ছিল।
সৌদি আরবে অনেক প্রবাসী ভাই-বোনেরা রয়েছেন তারা অনেকেই জানতে চেয়ে থাকেন ২২ ক্যারেট সোনার দাম কত নতুন বছরে। চলুন এবার জেনে নেওয়া যাক বর্তমান সময়ে ২২ ক্যারেট সোনার দাম কত সৌদি আরবে। নিচে আপনাদের সুবিধার্থে সৌদি আরবের ২২ ক্যারেট প্রতি গ্রাম সোনার দামের তালিকা নিচে দেওয়া হল।

২২ ক্যারেট সোনার ওজন

২২ ক্যারেট সোনার দাম

১ গ্রাম

২৫৭ রিয়াল

৮ গ্রাম

২,০৫৬ রিয়াল

১০ গ্রাম

২,৫৭০ রিয়াল

১০০ গ্রাম

২৫,৭০০ রিয়াল

২২ ক্যারেট সোনার দাম ২০২৪ সৌদি আরব

আমরা হয়তো অনেকেই জানি আবার অনেকেই জানিনা সৌদি আরব এবং দুবাইয়ের সোনা সবচেয়ে ভালো হয়ে থাকে তাই অনেকেই এই সকল দেশ থেকে সোনা কিনতে অনেক পছন্দ করে এছাড়াও বাংলাদেশের তুলনায় সোনার দাম অনেক কম সৌদি আরব এবং দুবাইয়ে। 
যাদের ভাই এবং স্বামী প্রবাসে সৌদি আরবে রয়েছে তাদের অনেকেই স্ত্রী বোন আত্মীয়-স্বজন বায়না ধরে থাকে সৌদি আরব থেকে সোনা কিনে আনার জন্য। বর্তমানে এখন সৌদি আরবে সোনার দাম অনেকটাই পরিবর্তন হয়েছে আগের তুলনায় তাই আপনি যদি একজন সৌদি প্রবাসী হয়ে থাকেন তাহলে আপনার জেনে রাখা উচিত সোনার বর্তমান দাম সম্পর্কে।

তবে প্রথমে বলে রাখি সোনার দাম প্রতিনিয়ত পরিবর্তন হয়ে থাকে আন্তর্জাতিক ডলার রেট অনুযায়ী তাই আজকের রেটের সাথে কালকের রেট নাও মিলতে পারে। চলুন তাহলে আর বেশি কথা না বলে আজকে সৌদি আরবে ২২ ক্যারেট এবং ২১ ক্যারেট সোনার দাম কত তা জেনে নেওয়া যাক।
  • সৌদি আরবের ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ২৯৮৫ রিয়াল যা বাংলাদেশী টাকায় কনভার্ট করলে ৮৫ হাজার ৭৮৩ টাকা।
  • সৌদি আরবের ২১ ক্যারেট ১ ভরি সোনার দাম ২৮৫০ রিয়াল যা বাংলাদেশী টাকায় ৮৩ হাজার ১৯৫ টাকা।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম

এই অংশে আপনাদের জানিয়ে দিব বাংলাদেশ এবং আন্তর্জাতিক 22 ক্যারেট এক ভরি সোনার দাম সম্পর্কে। আপনারা জানেন আন্তর্জাতিক বাজারে সোনার দাম ৩ থেকে ৪ হাজার টাকা পরিবর্তন হলে সোনার নতুন দাম নির্ধারণ করে দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। 
আপনারা যদি নিয়মিত সোনার বাজারে খোঁজখবর রাখেন তাহলে সোনার দাম বাড়বে না কমবে তা খুব সহজে বুঝতে পারবেন। আপনি যদি প্রতিদিন বাংলাদেশ ও আন্তর্জাতিক বাজারে সোনা ও রুপার নির্ভুল দাম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করতে পারেন।

বন্ধুরা আজকে বাংলাদেশের ১ ডলার সমান ১০৯.৭৬ টাকা অনুযায়ী আন্তর্জাতিক বাজারে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম জানিয়ে দিচ্ছি। দেশের বাজারে ১ ভরি গয়না সোনার দাম হলঃ 
  • সৌদি আরবের ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ১ লক্ষ ১০,৬৯১ টাকা। 
  • সৌদির ২১ ক্যারেট ১ ভরি সোনার দাম হল ১ লক্ষ ৫,৬৭৫ টাকা। 
  • ১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম হল ৯০,৫৭০ টাকা। 
  • সনাতন পদ্ধতির ১ ভরি সোনার দাম হল ৭৫,৪৬৪ টাকা। 
আন্তর্জাতিক বাজারে গয়না সোনার দাম বাড়লেও দেশের বাজার এখনো অপরিবর্তিত রয়েছে। এবং আন্তর্জাতিক বাজারে ২৪ ক্যারেট ১ আউন্স সোনার দাম ২০২৩.৬৬ মার্কিন ডলার যা বাংলাদেশী টাকায় ২ লক্ষ ২২ হাজার ১১৬ টাকা গতকাল যার দাম ছিল ২০০২.৫২ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় ২ লক্ষ ১৯ হাজার ৬৭৬ টাকা দাম বেড়েছে ২৪৪০ টাকা। 

21 ক্যারেট গোল্ড রেট সৌদি

এখন আপনাদের কে জানিয়ে দেব সৌদি আরবে বর্তমানে ২১ ক্যাডেট সোনার দাম কত। বর্তমানে আগের চাইতে সৌদি আরবের সোনার দামে অনেক পরিবর্তন হয়েছে বলতে গেলে বাংলাদেশের তুলনায় অনেক দাম কম। ২১ ক্যারেট গোল্ড রেট সৌদি তালিকা নিচে দেওয়া হলঃ 

২১ ক্যারেট সোনার ওজন

গোল্ড রেট সৌদি রিয়াল

১ গ্রাম

২৪৫ রিয়াল

১  তোলা

২,৮৬১.৩৪ রিয়াল

১০ গ্রাম

২,৪৫৩.১৮ রিয়াল

১ আউন্স

৭.৬৩০.২৫ রিয়াল

1 ভরি সোনার দাম কত সৌদি আরব

ইতিমধ্যে যারা সৌদি আরবে বিভিন্ন দোকান থেকে এক ভরি সোনা কিনতে যাচ্ছেন কিন্তু এক ভরি সোনার দাম কত তা জানেন না তাদের সুবিধার্থে নিচে ১৮ ক্যারেট, ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম কত তা উল্লেখ করা হলো।
  • ১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম হচ্ছে ২,১০৩ সৌদি রিয়াল
  • ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম হচ্ছে ২,৫৭০ সৌদি রিয়াল
  • এবং ২৪ ক্যারেট এক ভরি সোনার দাম হচ্ছে ২,৭৭০ সৌদি রিয়াল

সৌদি আরবে আজকের সোনার দাম কত

আজকের বাজারে রেট অনুযায়ী সৌদি আরবে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম হচ্ছে SAR 2,270 এবং ২৪ ক্যারেট এক গ্রাম সোনার দাম হচ্ছে SAR 277.

১ গ্রাম স্বর্ণের দাম কত সৌদি

সৌদি আরবের আজকের রেট অনুযায়ী ২২ ক্যারেট 1 গ্রাম স্বর্ণের দাম হচ্ছে ২,৯২৭ রিয়াল এবং ১৮ ক্যারেট ১ গ্রাম স্বর্ণের দাম ২,৩৯১ রিয়াল

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেল পর্বে ২২ ক্যারেট সোনার দাম সৌদি আরব ২০২৪ এবং সৌদি আরবে আজকের সোনার দাম কত সে সম্পর্কে আপনাদের জানিয়েছি। আশা করি আপনি আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন। আপনি যদি ইতিমধ্যে সৌদি আরবে সোনা কিনতে চান তাহলে অবশ্যই ২২ ক্যারেট অথবা ২৪ ক্যারেট সোনা কিনবেন।

এবং আপনারা হয়তো সবাই জানেন ডলারের রেট অনুযায়ী প্রতিনিয়ত সোনার দাম উঠা নামা করে সে ক্ষেত্রে এই দাম অনুযায়ী কালকে দোকানের দামের সাথে নাও মিলতে পারে তাই আপনারা সৌদি আরবে বিভিন্ন দোকানে গিয়ে সোনার দাম যাচাই করে নিবেন। আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url