গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা দেখে নিন

আমাদের দেশের খামারিরা যারা গরু মোটাতাজাকরণ করে তারা গরুকে কিভাবে দানাদার খাদ্য দিতে হয় সেটা সঠিক ভাবে জানে না তারা মূলত একজন খামারি আরেকজন খামারির কাছে কথা শুনে অথবা যে যার ইচ্ছামত গরুকে দানাদার খাদ্য খাওইয়ে থাকে যার ফলে গরু তেমন একটা মোটা হয় না তাই এই আর্টিকেলে গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা তুলে ধরার চেষ্টা করব।
গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা দেখে নিন
গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা অনুসরণ করে যদি আপনার গরুকে দানাদার খাদ্য খাওয়ান তাহলে আপনার গরু খুব দ্রুত স্বাস্থ্যবান হয়ে উঠবে। তো আপনি যদি গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য এবং ষাঁড় গরুর খাদ্য তালিকা সম্পর্কে না জেনে থাকেন তাহলে এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারী পড়তে থাকুন। 

ভূমিকা

গরু মোটাতাজাকরণ এমন একটি পদ্ধতি যার মাধ্যমে গরুকে রক্ষণাবেক্ষণের এর মাধ্যমে মোটা করা হয় এছাড়া যদি গাভী গরু হয়ে থাকে তাহলে দুধ বেশি দেয়। এই মোটাতাজাকরণ পদ্ধতিটি যুগ যুগ ধরে প্রচলিত হয়ে আসছে। গরু মোটাতাজাকরণ করে বাজারে বিক্রি করলে খুবই লাভজনক হওয়া যায়।

বর্তমান সময়ে প্রতিটা গ্রামে গ্রামে গরু মোটাতাজাকরণ পদ্ধতি অনুসরণ করে অনেক মানুষ ভালো টাকা উপার্জন করছে। আপনি যদি একজন খামারি হয়ে থাকেন আর যদি খুব অল্প সময়ে গরু মোটাতাজাকরণ করে লাভবান হতে চান তাহলে আপনাকে গরুর মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা অনুসরণ করতে হবে।

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

গরু মোটাতাজাকরণ করানোর জন্য গরুকে সুষম দানাদার খাদ্য খাওয়ানো হয়। এই দানাদার খাদ্যের মধ্যে রয়েছে প্রোটিন, ফাইবার, এনার্জি, মিনারেলস, ফ্যাট, ভিটামিন এগুলো একটি সমন্বয়ে অর্থাৎ পরিমাণ মতো সবগুলো একসাথে মিশিয়ে রেশন তৈরি করতে হয়।
আমাদের দেশের খামারিরা যে যার ইচ্ছামতো গরুকে দানাদার খাদ্য দিয়ে থাকে কিন্তু এই দানাদার খাদ্য গরুকে সাময়িক হয়তো মোটা হতে পারে কিন্তু পরবর্তীতে গরুর বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে তাই এই আর্টিকেলে গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা তুলে ধরার চেষ্টা করব। 

একটি গরুকে দৈনিক তার শরীরের ওজনের ২% দানাদার খাদ্য দিতে হয় অর্থাৎ একটি গরু ১০০ কেজি হয় তাহলে ২ কেজি দানাদার খাদ্য আর যদি গরুর ওজন ২০০ কেজি হয় তাহলে ৪ কেজি দানাদার খাদ্য দিতে হবে। 

আমরা আজকে যে ফিড তৈরি করবো এই ফিডের মধ্যে ১০ থেকে ১২টি উপাদান থাকবে এবং এই উপাদানগুলো আপনারা বাংলাদেশের যেকোনো জায়গায় খুবই সহজে কিনতে পারবেন বা জোগাড় করতে পারবেন। গরু মোটাতাজা করার জন্য দানাদার খাদ্য আর মিশ্রণের তালিকা নিচে দেওয়া হলঃ-

খাদ্য উপাদান

মিশ্রণ ১০০ কেজি তৈরির পরিমান

মিশ্রণ ৫০ কেজি তৈরির পরিমান

মিশ্রণ ১০ কেজি তৈরির পরিমান

গমের ভুসি

৫০ কেজি

২৫ কেজি

৫ কেজি

ভুট্টা  ভাঙ্গা

১১ কেজি

৫.৫ কেজি

১.১ কেজি

রাইচ পালিশ( চালের আবরণ)

১০ কেজি

৫ কেজি

১ কেজি

সোয়াবিন মিল

১২ কেজি

৬ কেজি

১.২ কেজি

  সরিষার খৈল

১০ কেজি

৫ কেজি

১ কেজি

ফিস মিল

২.৫ কেজি

১.২৫ কেজি

০.২৫ কেজি

খাবার লবণ

১ কেজি

০.৫ কেজি

০.১ কেজি

  ডিসিবি

১ কেজি

০.৫ কেজি

০.১ কেজি

রক সল্ট

১ কেজি

০.৫ কেজি

০.১ কেজি

চিটা গুড়

১.৫ কেজি

০.৭৫ কেজি

০.১৫ কেজি

মোট পরিমাণ

১০০ কেজি

৫০ কেজি

১০ কেজি


এই ফিড ফর্মুলাটি বিজ্ঞানসম্মত উপায়ে করা হয়েছে এবং এটিতে এনার্জির পরিমাণ ১০ থেকে ১১ মেগা জুল প্রোটিন রয়েছে ২১% শতাংশ এবং নির্দিষ্ট পরিমাণ ভিটামিন এবং মিনারেল ফাইবার রয়েছে ৫% এর নিচে তবে আমাদের খামারি ভাইদের জন্য একটি পরামর্শ হলো যদি আমরা দানাদার খাদ্য গরুকে খাওয়ায় তাহলে গরুকে ধীরে ধীরে দানাদার খাদ্যের সাথে অভ্যস্ত করে তুলতে হবে।

অর্থাৎ একটি গরু যদি ২ কেজি দানাদার খাদ্য খাওয়ার যোগ্যতা রাখে তাহলে সে গরুকে প্রথম দিনে আধা কেজি দ্বিতীয় দিন ১ কেজি এরপরে দিন দেড় কেজি এইভাবে ধীরে ধীরে গরুকে খাওয়ানোর অভ্যাসে পরিণত করতে হবে।

ষাঁড় গরুর খাদ্য তালিকা

ষাঁড় গরুর খাদ্য তালিকা অনুযায়ী গরুকে খাবার খাওয়ানো বেশ কঠিন একটি কাজ। অনেক খামারী ভাইয়েরা আছেন যারা ষাঁড় গরুর সঠিক খাদ্য তালিকা সম্পর্কে জানেনা। আমাদের দেশে গরু পালন অনেকেই স্বাবলম্বী হচ্ছেন এটি একটি লাভজনক পেশা বলা যায়। 
যারা ষাঁড় গরুর পালন করে লাভবান হওয়ার চিন্তা ভাবনা করছেন বা আগে থেকেই ষাঁড় গরুর লালন পালন করছেন কিন্তু লাভবান হতে পারছেন না তাদেরকে বলব লাভবান হওয়ার জন্য গরুর খাদ্যের উপর নজর দেওয়া খুবই জরুরী। ৩০০ কেজি ওজনের ষাঁড় গরুর খাদ্য তালিকা নিচে দেওয়া হলোঃ

১. ঘাস ও খর খাদ্য তালিকাঃ

খাদ্য উপাদান

কেজি/ মে.জুল

ঘাস

২০ কেজি -  ৩৫ মে.জুল

খর

৩ কেজি - ১৬ মে.জুল

মোটঃ

২৩  কেজি -  ৫১ মে.জুল


২. দানাদার খাদ্য তালিকাঃ

খাদ্য উপাদান

  পরিমাণঃ গ্রাম/মে.জুল

চালের কুড়া

৪০০ গ্রাম - ৫.৬ মে.জুল

ভুট্টা

৪০০ গ্রাম - ৪.৪ মে.জুল

এংকর ভুসি

৪০০ গ্রাম - ৪.৬ মে.জুল

গমের ভুসি

২০০ গ্রাম - ২.০ মে.জুল

সয়ামিল

২০০ গ্রাম - ২.৬ মে.জুল

সরিষা খৈল

২০০ গ্রাম - ২.৪ মে.জুল

মোলাসেস

২০০ গ্রাম - ২.০ মে.জুল

মোট পরিমাণঃ

২০০০ গ্রাম - ২৩.৬ মে.জুল


অতিরিক্ত খাদ্য উপাদানঃ দানাদার খাবারের সাথে দৈনিক ১০ গ্রাম ভালো মানের ডিসিপি এবং খাবার সোডা ৫ গ্রাম যোগ করতে হবে। ঘাসের পরিমাণ যদি কম হয়ে যায় তাহলে অতিরিক্ত ১০ গ্রাম ডিসিপি যোগ করতে হবে।

কম খরচে গরু মোটাতাজাকরণ

কিছু পদ্ধতি রয়েছে যেগুলো অনুসরণ করলে খুব কম খরচে গরু মোটাতাজাকরণ করে ভালো লাভজনক হওয়া যায়। কিন্তু অনেক খামারি ভাইরা আছেন যারা কম খরচে কিভাবে গরু মোটাতাজাকরণ করতে হয় সে সম্পর্কে জানে না তাই এই অংশে আপনাদের কম খরচে গরু মোটাতাজাকরন করার কিছু পদ্ধতি উল্লেখ করব।

১. গরু নির্বাচনঃ গরু নির্বাচন একটি গুরুত্বপূর্ণ কাজ। যদি গরু নির্বাচন ভালোভাবে না করা হয় তাহলে খামারে লাভবান হওয়া যায় না। গরু নির্বাচনে সাধারণত শাহীওয়াল, সিন্দি এবং ক্রস এরকম জাতের গরু পালন করলে খুব কম সময়ে মোটা ও হৃষ্টপুষ্ট হয়ে যায়।

২. খামারের বাসস্থানঃ সমতল জমি থেকে দেড় থেকে দুই ফুট উঁচু হতে হবে পাশাপাশি চারিদিকে খোলামেলা রাখতে হবে আর ফ্যানের ব্যবস্থা রাখতে হবে।

৩. খাদ্য ব্যবস্থাঃ গরুকে কাঁচা ঘাস এবং খড় খাওয়াতে হবে এর পাশাপাশি দানাদার খাবার খাওয়াতে হবে যেমন ভুট্টা, খৈল, কুড়া, সয়াবিন। এই খাবারগুলি দিনে ২ বার খাওয়াতে হবে সকাল এবং বিকালে।

যারা কম খরচে গরু মোটাতাজাকরণ করতে চান তাদেরকে বলব সাধারণত গরু খর-খোঁটা, ঘাস, ভুট্টা, খৈল এবং সয়াবিন এগুলো যদি পরিমাণ মতো গরুকে খাওয়ান তাহলে আপনার গরু ৩ থেকে ৬ মাসের ভিতর এমনিতেই মোটা হয়ে যাবে। 

গরু মোটাতাজাকরণ ভিটামিন

গরু মোটাতাজাকরণে ভিটামিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি চাইলে এই ভিটামিন খাবারের সঙ্গেও দিতে পারেন আবার ইনজেকশনের মাধ্যমে দিতে পারেন। বাজারে অনেক ধরনের ভিটামিন কিনতে পাওয়া যায় তার মধ্যে থেকে আপনার পছন্দ অনুযায়ী ভিটামিন বি কমপ্লেক্স ইনজেকশন বেছে নিতে পারেন 

এবং একজন পশু ডাক্তারের পরামর্শ নিয়ে আপনার গরুর শরীরে এই ভিটামিন বি কমপ্লেস ইনজেকশন পুশ করতে পারেন এবং খুব অল্প সময়ে দেখবেন আপনার গরু মোটা হতে শুরু করেছে। এছাড়া ভিটামিন ডি, এ এবং ভিটামিন ই ইনজেকশন বাজারে রয়েছে এই ৩টি ভিটামিন ইনজেকশন গরুর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তাই আপনি চাইলে একজন পশু ডাক্তারের পরামর্শ নিয়ে এই তিনটি ভিটামিন আপনার গরুর শরীরে দিতে পারেন। এই ভিটামিন গুলো যদি আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে গরুর শরীরে পুশ করেন তাহলে খুব অল্প সময়ে এর ফলাফল দেখতে পাবেন।

গরুর দানাদার খাদ্য তৈরির নিয়ম

বাজারে অনেক দানাদার খাবার কিনতে পাওয়া যায় যেগুলো পুষ্টিকর যার কারণে আপনার গরুকে দানাদার খাবার খাওয়ালে দ্রুত মোটা হতে সাহায্য করবে এবং দুধ উৎপাদন বাড়াবে কিন্তু এই খাবার গুলোর অনেক দাম হওয়ার কারণে সবাই কিনতে পারে না।

তাই এই অংশে আপনাদের গরুর জন্য দানাদার খাবার তৈরির নিয়ম জানাবো যার মাধ্যমে খুব সহজে অল্প খরচে নিজের বাড়িতেই গরুর জন্য দানাদার খাদ্য তৈরি করতে পারেন চলুন তাহলে গরুর দানাদার খাদ্য তৈরীর নিয়ম জেনে নেওয়া যাক।

৪.৫ কেজি দানাদার খাদ্য মিশ্রণ তৈরি করতে যা যা প্রয়োজন হবেঃ
  • ফিড সি পি ২০১ = ১ কেজি
  • ধানের কুড়া = ১ কেজি
  • গমের ভুসি = ১.৫ কেজি
  • ভুট্টা ভাঙ্গা = ৩০০ থেকে ৪০০ গ্রাম পরিমাণ মতো।
  • খেসারি ভুসি = ০.৫ কেজি
  • লবণ = পানি অনুযায়ী
উল্লেখ করা এইসব দানাদার খাদ্য উপাদানগুলোকে একসাথে মিশ্রণ করে আপনার গরুকে সকাল এবং বিকেলে খাওয়াতে পারেন।

গরু মোটাতাজা করার জন্য কোন খাবার ভালো

বিজ্ঞানসম্মত খাদ্য গরুকে খাওয়ালে খুব দ্রুত গরু মোটাতাজা হবে। গরু মোটাতাজা করার জন্য সবথেকে ভালো খাবার হচ্ছে দানাদার মিশ্রণ, সবুজ ঘাস ভিত্তিক এবং আশ জাতীয় খাবার। এসব জাতীয় খাবার গরুকে বেশি বেশি খাওয়াতে হবে কেননা এসব খাবারে বিভিন্ন উপাদান মিশ্রণ থাকে যার কারণে গরু দ্রুত মোটাতাজা হয়।

লেখকের শেষ কথা

আপনি যদি আপনার গরুকে মোটাতাজাকরণ করতে চান তাহলে দানাদার খাবারের কোন তুলনা হয় না।তবে শুধু দানাদার খাবার খাওয়ালে আপনার গরু মোটাতাজা হবে না বরং দানাদার খাবারের পাশাপাশি আপনার গরুকে কাঁচা ঘাস এবং খৈল খাওয়াতে হবে তাহলে আপনার গরু দ্রুত মোটা তাজা হবে।

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা এর পাশাপাশি ষাঁড় গরুর খাদ্য তালিকা সম্পর্কে বিস্তারিত জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এই পোস্টটি যদি ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url