টুডে দুবাই গোল্ড রেট | দুবাই গোল্ড রেট 2024 (সর্বশেষ আপডেট)

সবচেয়ে কম দামে খাঁটি স্বর্ণ কেনা যায় যে শহরে তার নাম দুবাই এখানকার জুয়েলারি ডিজাইন এবং বিশুদ্ধতা বিশ্বব্যাপী করে ক্রেতাদের মন জয় করে রেখেছে যুগ যুগ ধরে তাই অনেকের কাছে দুবাই স্বর্ণের শহর হিসেবেও পরিচিত। আপনি যদি দুবাই থেকে গোল্ড কিনতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য কেননা এই আর্টিকেলে টুডে দুবাই গোল্ড রেট এবং দুবাই গোল্ড রেট 2024 সম্পর্কে আলোচনা করব।
টুডে দুবাই গোল্ড রেট | দুবাই গোল্ড রেট 2024 (সর্বশেষ আপডেট)
দুবাইতে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন রকমের মানুষ এসে থাকে সেজন্য দুবাইয়ে গোল্ড কিনতে সব সময় ভিড় লেগে থাকে বিভিন্ন দেশের নাগরিকদের। দুবাইতে সবচেয়ে খাঁটি সোনা কিনতে পাওয়া যায় এবং দামেও কম মানে ভালো যার কারণে সবাই দুবাই থেকে সোনা কিনতে ইচ্ছুক। চলুন তাহলে টুডে দুবাই গোল্ড রেট 2024 এবং 22 ক্যারেট গোল্ড রেট দুবাই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

টুডে দুবাই গোল্ড রেট

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে পর্যটকরা দুবাই ভ্রমণে এলেই অন্তত একবারের জন্য হলেও দুবাই গোল্ড বাজারে ঘুরে যান। আমাদের দেশের প্রবাসী এবং পর্যটকদেরও দুবাই থেকে স্বর্ণ কেনার ঝুক রয়েছে।দেশে ফেরার সময় তাদের অনেকেই বৈধভাবে স্বর্ণ নিয়ে আসেন কেউ কেউ আবার লোভে পড়ে অবৈধভাবে নিয়ে আসেন বিপুল পরিমাণ স্বর্ণের বাত।
আজকে আপনাদের সাথে শেয়ার করব টুডে দুবাই গোল্ড রেট সম্পর্কে অর্থাৎ আজকে ডুবাইতে সোনার দাম কত সেটাই জানাবো। আপনাদের সুবিধার্থে নিচে টুডে দুবাই গোল্ড রেট এর তালিকা দেওয়া হল যেটা দেখে আপনারা দুবাইয়ের বিভিন্ন দোকান থেকে গোল্ড কিনতে পারবেন।

স্বর্ণের ওজন / গ্রাম

১৮ ক্যারেট

২২ ক্যারেট

২৪ ক্যারেট

১ গ্রাম

AED 209.75

AED 252.75

AED 273

৮ গ্রাম

AED 1,678

AED 2,022

AED 2,184

১০ গ্রাম

AED 2,097.50

AED 2,527.50

AED 2,730

১০০ গ্রাম

AED 20,975

AED 25,275

AED 27,300

দুবাই গোল্ড রেট 2024

বিশ্বের বিভিন্ন দেশের চেয়ে দুবাইতে পিওর গোল্ডের দাম অনেক কম। বিশেষ করে আমাদের দেশের সাথে তুলনা করলে প্রতি ভরিতে ৮ থেকে ৯ হাজার টাকা কমে স্বর্ণ কেনা যায় দুবাইতে তবে এই কম দামের কথা শুনে আপনি যদি ব্যাগ ঘরে স্বর্ণালংকার কিনতে চান তাহলে ঠকে যেতে পারেন কারণ দুবাইতে স্বর্ণের দাম কম হলেও অলংকারের মেকিং চার্জ অনেক বেশি। 

মেকিং চার্জ বিভিন্ন ডিজাইনের জন্য ভিন্ন ভিন্ন রকম হয়ে থাকে কখনো কখনো সেটা স্বর্ণের দামের চেয়েও বেশি হয়। সেজন্য আপনারা কেউ দুবাই থেকে গয়না কিনতে চাইলে মেকিং চার্জ টা অবশ্যই দরদাম করে কিনবেন তাহলে ভালো দামে খাটি স্বর্ণের গয়না কিনতে পারবেন। 

আমাদের দেশের প্রবাসী এবং পর্যটকরা দেশে ফেরার সময় অনেকেই গোল্ড বার বা স্বর্ণের বিস্কিট নিয়ে আসেন। গোল্ড বাড়ে কোন মেকিং চার্জ থাকে না তাই বেশ কম দামে কেনা যায় তবে আপনারা কেউ গোল্ড বার আনতে চাইলে অবশ্যই বাংলাদেশ সরকারের নিয়ম-নীতি মাথায় রাখবেন। চলুন এবার জেনে নেওয়া যাক ২০২৪ সালে দুবাইয়ের গোল্ড রেট কত সে সম্পর্কে।
  • আজকে দুবাইয়ে ১৮ ক্যারেট স্বর্ণের দাম ২১০ দিরহাম যা বাংলাদেশী টাকায় ৬,২৭৩ টাকা।
  • ২১ ক্যারেট স্বর্ণের দাম ২৪৫ দিরহাম যা বাংলাদেশী টাকা হিসাব করতে গেলে ৭,৩১৮ টাকা।
  • এবং ২২ ক্যারেট দুবাইতে সোনার দাম হচ্ছে ২৫৩ দিরহাম যা বাংলাদেশি ৭,৫৫৭ টাকা।

22 ক্যারেট গোল্ড রেট দুবাই

বিভিন্ন ধরনের অলংকার যেমন চেয়েন, আংটি ইত্যাদির জন্য ২২ ক্যারেট সোনা একদম সঠিক কারণ ২২ ক্যারেট সোনার মধ্যে প্রায় ৯১% খাঁটি সোনা পাওয়া যায় এবং বাকি ৯% কপার এবং জিংক ধাতু পাওয়া যায় তাই ১৮ ক্যারেট, ২১ ক্যারেট কিংবা ২৪ ক্যারেট চাইতে ২২ ক্যারেট সোনা বেশিদিন টিকসই হয় এবং দেখতেও অনেক উজ্জ্বল লাগে।
  • বর্তমানে দুবাইতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৭৫ হাজার ৫০৫ টাকা
  • ২২ ক্যারেট ১০০ গ্রাম সোনার দাম হচ্ছে ৫ লক্ষ ৮০ হাজার ৪৮৯ টাকা
  • ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ৭,৫৫০.৩০ টাকা।
  • এবং ২২ ক্যারেট এক আনা সোনার দাম ৬,৯৪০.০৬ টাকা।

দুবাই গোল্ড প্রাইস টুডে ২২ক

দুবাইতে বছর বাংলাদেশী মানুষ রয়েছে তাদের মধ্যে অনেকেই দেশে ফেরার সময় স্বর্ণ কিনে থাকে কারণ দুবাইতে বাংলাদেশের তুলনায় স্বর্ণের দাম অনেক কম এ ছাড়া অন্যান্য দেশের তুলনায় দুবাইতে খাঁটি স্বর্ণ পাওয়া যায় তাই বাংলাদেশের সহ বিভিন্ন দেশের নাগরিক দুবাই থেকে স্বর্ণ কিনতে পছন্দ করে।
দুবাই এক তোলা ২২ ক্যারেট গোল্ড প্রাইস ২,৭৯৯.১৫ দিরহাম যা বাংলাদেশী টাকায় ৮৩,৬১৭.৯৪ টাকা। এবং ২২ ক্যারেট প্রতি গ্রাম ৭,২৭৬.৩৯ টাকা।

১ ভরি সোনার দাম কত ২০২৪ দুবাই

দুবাইতে স্বর্ণটা বেশ জনপ্রিয় তার কারণ হচ্ছে এদের স্বর্ণের মান এবং ডিজাইন খুবই চমৎকার এছাড়া দামের দিক থেকে অনেকটা কম তার কারণ দুবাই গোল্ড কিনলে আপনাকে কোন ট্যাক্স দিতে হবে না।
যদি আপনারা দুবাইয়ের সোনার দামের সাথে বাংলাদেশের সোনার দামের তুলনা করেন তাহলে প্রতি ভরিতে ২০ থেকে ২৫ হাজার টাকা কমে কিনতে পারবেন।

চলুন এবার জেনে নেওয়া যাক দুবাইতে এক ভরি সোনার দাম কত ২০২৪ সালে। বিভিন্ন ক্যারেটের মধ্যে ২৪ ক্যারেট সোনার দাম সবচেয়ে বেশি। বর্তমানে দুবাইতে ২২ ক্যারেট ১ ভরি ৮৯ হাজার ৮৭৭ টাকা এবং ২৪ ক্যারেট ১ ভরি সোনার দাম পড়বে বাংলাদেশি ৯৭ হাজার ৯৪ টাকা কিন্তু ২৪ ক্যারেট সোনা অলংকার তৈরি করার জন্য উপযুক্ত নয় কারণ ২৪ ক্যারেট সোনাতে ১০০% খাঁটি সোনা থাকে সেজন্য।

আরব আমিরাতে সোনার দাম কত ২০২৪

সংযুক্ত আরব আমিরাতে সমস্ত শহরের সোনার গড় মূল্য হচ্ছে ৭৭,৬৩৯ টাকা অর্থাৎ ১ ভরি সোনার দাম হচ্ছে ৭৭,৬৩৯ টাকা। এছাড়া আরব আমিরাতে ১ গ্রাম সোনার দাম হচ্ছে ৬,৬৫৮ টাকা এবং ১ আনা সোনার দাম হচ্ছে বাংলাদেশী টাকায় হিসাব করতে গেলে ৪,৮৫২ টাকা এবং ৪ আনা সোনার দাম হচ্ছে ১৯,৪০৯ টাকা।

আজকের দুবাই গোল্ড রেট

এখন এই অংশে আপনাদেরকে জানাবো দুবাইয়ে আজকের গোল্ড রেট কত। দুবাইয়ে ২০২৪ সালে নতুন বছরে ১৮ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেটের সোনার দাম কত তা অনেকেরই অজানা সেজন্য নিচে দুবাইয়ের সকল ক্যারেটের আজকের রেট উল্লেখ করা হলো।
  • 24k দুবাই গোল্ড রেট 273.17 AED
  • 22k দুবাই গোল্ড রেট 250.41 AED
  • 21k দুবাই গোল্ড রেট 239.02 AED
  • 18k দুবাই গোল্ড রেট 204.87 AED

দুবাই গোল্ড মার্কেট

দুবাইয়ের বাণিজ্যিক এলাকা দেইরা দুবাইয়ের একটি ঐতিহ্যবাহী একটি মার্কেট হচ্ছে গোল্ড সুখ বা স্বর্ণের বাজার এই এলাকাটা দুবাইয়ের অন্যান্য জায়গার চেয়ে বেশ ঘিঞ্জি এবং পুরনো প্রায়ই যানজট লেগে থাকে। গোল্ড সুখ অর্থাৎ দুবাই গোল্ড মার্কেট থেকে স্বর্ণ কিনলে খুবই কম দামে ভালো খাঁটি স্বর্ণ পাওয়া যায় তাই অনেকেই এই গোল্ড সুখ অর্থাৎ দুবাই গোল মার্কেট থেকেই সোনা কিনে থাকে।

উনিশ শতকের গোড়ার দিকে সেখানে স্থানীয় স্বর্ণকারদের কয়েকটি দোকান ছিল মাত্র কাল ক্রমে কিছু ইরানি এবং ভারতীয় উদ্যোক্তাদের কারণে অনেক জুয়েলারি দোকান প্রতিষ্ঠিত হয় সেই জায়গায়। ১৯৫০ এর দশকে দুবাইয়ে তেল আবিষ্কারের সাথে সাথে এই গোল্ড সুখ টাও চাঙ্গা হয়ে ওঠে পরবর্তীতে এর সুনাম ছড়িয়ে পড়ে বিশ্ব বিশ্বব্যাপী।

দুবাই থেকে কতটুকু স্বর্ণ আনা যায় এবং চার্জ কত

বিদেশ থেকে আগত একজন যাত্রী ১০০ গ্রাম ওজনের সর্বোচ্চ দুটি গোল্ডবার দেশে আনতে পারেন বৈধভাবে সে ক্ষেত্রে প্লেন থেকে নামার পর কাস্টমস ডিক্লারেশন ফরম পূরণ করে সেটাতে সঙ্গে করে আনার স্বর্ণের পরিমাণ উল্লেখ করতে হয়। 
১০০ গ্রাম ওজনের প্রতিটি স্বর্ণের বারের জন্য ট্যাক্স পরিশোধ করতে হয় ২০ হাজার টাকা দুইটার বেশি বার কেউ আনলে কাস্টম কর্মকর্তারা সেগুলো জব্দ করবে এবং বহনকারীকে আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ করবে।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেল পর্বে টুডে দুবাই গোল্ড রেট এবং দুবাই গোল্ড রেট 2024 সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এই আর্টিকেলে জানানো হয়েছে দুবাইয়ের সব ক্যারেটের সোনার মূল্য কিন্তু মূল কথা হচ্ছে আর্টিকেলে জানানো দামের সাথে কালকের দাম নাও মিলতে পারে কেননা সোনার দাম প্রতিনিয়ত ওঠানামা করে।

আপনার যদি কোন প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করতে পারেন এবং আমাদেরকে জানাতে পারেন আপনার মতামত। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url