ছারপোকা তাড়ানোর উপায় কি | ছারপোকা মারার স্প্রে নাম জানুন

ঠিক মশার মত ছারপোকাও আমাদের শরীর থেকে রক্ত চুষে খায়। বিভিন্ন বাসা বাড়িতে মশার হাত থেকে বাঁচতে মশারি অথবা কয়েল ব্যবহার করে থাকি তবে ছারপোকা থেকে মুক্তি পাওয়া এতটা সহজ না কারণ ছারপোকা বিছানা বা সোফা নিচে বসবাস করে। আজকের এই আর্টিকেল পর্বে ছারপোকা তাড়ানোর উপায় কি এবং ছারপোকা মারার স্প্রে ও ঔষধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
ছারপোকা তাড়ানোর উপায় কি | ছারপোকা মারার স্প্রে নাম জানুন
বেশিরভাগ বাসা বাড়িতেই বিছানা, সোফা কিংবা বালিশের নিচে ছারপোকা দেখা গিয়ে থাকে। এই ছারপোকার উপদ্রবের কারণে কেউ কেউ রাতে ঠিকমতো ঘুমাতেও পারে না। আপনিও যদি এই ছারপোকার জ্বালায় অতিষ্ট হয়ে আছেন কিন্তু ছারপোকা বাড়ি থেকে দূর করতে পারছেন না তাহলে এই পোস্টটি আপনার জন্য।

এই আর্টিকেল পোস্টে জানাবো কিভাবে ছারপোকা চিরতরে দূর করবেন এবং ছারপোকা দূর করার কিছু স্প্রে এবং ওষুধ সম্পর্কে জানাবো যা আপনাদের জন্য খুবই উপকার হবে। তাই ছারপোকা তাড়ানোর উপায় কি এবং ছারপোকা মারার স্প্রে সম্পর্কে জানতে হলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

বিছানায় ছারপোকা কেন হয়

ছারপোকা নামক যন্ত্রণায় যারা একবার পড়েছে তারা হারে হারে টের পান যে এই ছারপোকা নামক সমস্যাটি কত বড় ভয়ানক। ছারপোকা তাড়ানোর উপায় সম্পর্কে জানার আগে প্রথমে আপনাকে আগে জানতে হবে এই ছারপোকার উৎপত্তি কেন এবং কোথায় থেকে হয়। চলুন জেনে নিই বিছানায় ছারপোকা কেন হয়। বিছানা ময়লা হলেই যে ছারপোকা হবে এমনটা ভাবা বোকামি।
যেকোনো বিছানাতেই ছারপোকা হতে পারে কারণ ছারপোকা বাঁচার জন্য একটু রক্ত হলেই চলে তাই মানুষ যেখানেই থাকে সেখানেই ছারপোকার উৎপত্তি ঘটে। ছারপোকা লাফাতে কিংবা উড়তে পারেনা তাই কাপড় বা মানুষের শরীরের মাধ্যমে এক জায়গা থেকে আরেক জায়গায় গিয়ে থাকে। 

গ্রামে অথবা শহরে যে কোন জায়গাতেই ছারপোকা হতে পারে। তবে শহর ঘনবসতি হওয়ায় ছারপোকা উৎপত্তি বেশি দেখা যায়। ছারপোকার রক্ত না খেয়ে ৬ মাস পর্যন্ত বেঁচে থাকতে পারে এবং এরা হেটেও অনেক দূর যেতে পারে তাই ছারপোকা দূর করা খুবই কঠিন।

ছারপোকা কামড়ালে কি হয়

ছারপোকা কতটা ভয়াবহ এবং যন্ত্রণাময় তা একমাত্র ভুক্তভোগিরাই জানেন শান্তির ঘুম নষ্ট করতে একটি ছারপোকায় কেবল যথেষ্ট। ছারপোকা মূলত সোফা, বিছানা এবং বালিশ এই সকল জায়গায় উপদ্রব বেশি হয়ে থাকে। দীর্ঘদিন ধরে যদি কেউ ছারপোকার কামড় খেতে থাকে তাহলে একাধিক জটিল রোগে ভুগতে পারে সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালের গবেষণায় দেখা গেছে।

দীর্ঘদিন যাবত ছারপোকার কামড় খেলে শরীরের কর্মক্ষমতা এবং আয়ু কমে যায়। চলুন এবার জেনে নেওয়া যাক ছারপোকার কামড়ে যেসব রোগ হতে পারে তা নিচে উল্লেখ করা হলোঃ
  • শ্বাসকষ্ট জনিত সমস্যা হতে পারে।
  • বিভিন্ন ধরনের সংক্রমণ দেখা দিতে পারে।
  • মারাত্মক ধরনের এলার্জি হতে পারে।
  • মানসিক চাপ ও উদ্বেগ বাড়ে।
  • রক্তস্বল্পতা বা অ্যানিমিয়া আক্রান্ত হতে পারে।
  • একাকীত্ব বোধ হতে পারে।

ছারপোকা তাড়ানোর উপায় কি

ছারপোকার কামড় যে কত ভয়ংকর তা এক মাত্র যারা কামড় খেয়েছেন তারাই ভালো বলতে পারবেন। অনেকের কাছে এই ছারপোকাকে বিছানার পোকা হিসাবে চিনে থাকেন কেননা বেশিরভাগ ক্ষেত্রেই এই পোকা বিছানা সোফা বালিশ ইত্যাদি জায়গায় বসবাস করে। চলুন এবার জেনে নেওয়া যাক ছারপোকা তাড়ানোর উপায় গুলো সম্পর্কে।
  • বেশি তাপে কাপড় ধুয়ে ফেলুনঃ ছারপোকা ১১৩ ডিগ্রি তাপমাত্রায় মারা যায় তাই ঘরের যে সকল জায়গায় ছারপোকা রয়েছে যেমন বিছানার চাদর, কাঁথা, বালিশের কভার ও ছারপোকা আক্রান্ত জায়গার কাপড় গুলো বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন দেখবেন ছারপোকার উপদ্রব অনেকটাই কমে গেছে।
  • ভ্যাকিউম ক্লিনারঃ বিছানাসহ অন্যান্য সকল জায়গা থেকে ছারপোকা দূর করতে হলে ঘরে সমস্ত জায়গায় ভালো করে ভ্যাকিউম দিয়ে ক্লিন করুন এবং ভ্যাকিউম করার সময় একটা জিনিস খেয়াল রাখবেন আপনার ঘরের মেঝেও যাতে বাদ না যায়।
  • ল্যাভেন্ডার অয়েলঃ যেসব স্থানে ছারপোকা আছে সেই জায়গাগুলোতে সামান্য ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। প্রতিদিন এই অয়েলটি স্প্রে করলে লক্ষ্য করবেন কয়েক দিনের ভিতরেই ছারপোকা দূর হয়ে যাবে।
  • পানি ও ডিটারজেন্টঃ ডিটারজেন্ট বেশি করে পানির সাথে মিশিয়ে দিন এবং যে জায়গাগুলোতে ছারপোকা রয়েছে সেখানে স্প্রে করুন দেখবেন সব ছারপোকা মরে যাবে।
  • অ্যালকোহলঃ ছারপোকা দূর করতে অ্যালকোহল অত্যান্ত কার্যকারী ওষুধ বলা যায়। ছারপোকা আক্রান্ত জায়গায় অ্যালকোহল স্প্রে করুন দেখবেন ছারপোকা হাতের হাত বাড়ি ছেড়ে পালাবে।
  • বালিশ, কাপড় রোদে দিনঃ ছারপোকা বেশি তাপ সহ্য করতে পারে না তাই যেসব জায়গাগুলোতে ছারপোকা রয়েছে সেই সব কাপড়, বালিশ ইত্যাদি প্রতিদিন রোদে দিন দেখবেন আস্তে আস্তে ছারপোকা দূর হয়ে যাবে। এছাড়া পারলে প্রতিদিন বিছানার কাপড় পরিবর্তন করুন।
  • স্টিমিং মেশিনঃ এই স্টিমিং মেশিনটি বাজারে কিনতে পাওয়া যায়। এই মেশিন ব্যবহার করে সোফা, কাপড়, বিছানা এবং বালিশ স্টিম দিয়ে দিন এতে করে ছারপোকা এবং ছারপোকার ডিম সহ ধ্বংস হয়ে শেষ হয়ে যাবে।

ছারপোকা মারার স্প্রে

ছারপোকা জীবনটা শেষ করে দিচ্ছে বিছানা, বালিশ, মশারি এবং সোফা সব জায়গায় যেন দখল করে নিচ্ছে দিন ও রাত যেন ছারপোকারী জন্য। একক নিয়ন্ত্রণ নিয়ে রাতে অধিক সক্রিয় হয়ে অগোচরে রক্ত চুষে নিচ্ছে। বাজার থেকে কত ওষুধ আনলাম কিন্তু কোন লাভ হলো না তাহলে কি ছারপোকার কবল থেকে বাঁচার উপায় নাই সত্যিই কি বাঁচার উপায় নাই? বাঁচার উপায় আছে সেটা হচ্ছে ছারপোকা মারার স্প্রে।
আপনার ঘরে যেসব স্থানে ছারপোকা বসবাস করে সেই সব স্থানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। এই ল্যাভেন্ডার অয়েল বিভিন্ন কীটনাশকের দোকানে কিনতে পেয়ে যাবেন। এই ল্যাভেন্ডার অয়েল ছারপোকা দূর করতে অত্যন্ত কার্যকারী একটি স্প্রে। একটি প্লাস্টিকের বোতলে ভরে এই ল্যাভেন্ডার অয়েলটি ছারপোকা সংক্রমণ জায়গাতে টানা ৩ মাস ৩ দিন পর পর স্প্রে করুন।

তাহলে দেখবেন ছারপোকা একদম বাড়ি থেকে দূর হয়ে গেছে। ৩ দিন পর পর বললাম কারণ ছারপোকা মরে গেলেও ছারপোকার ডিম থাকে তাই তিন দিন পর পর ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন তাহলে ছারপোকার সাথে ছারপোকার ডিম গুলো সব ধ্বংস হয়ে যাবে।

ছারপোকা দমনের ঔষধ

ছারপোকার অত্যাচারে ইতিমধ্যে যারা বাসা বাড়ি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন আজকের আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্য। আপনি সারাদিন কাজকর্ম করে বাসায় আসছেন একটু আরামে ঘুমাবেন কিন্তু আপনার এই আরামের ঘুমকে হারাম করে এই মরার ছারপোকা গুলা। 

সারাদিন এই ছারপোকা গুলোকে দেখা যায় না কিন্তু যখনই আপনি রাত্রে ঘুমাতে গিয়ে লাইট অফ করবেন তখনই কোথায় থেকে যেন হাজার হাজার ছারপোকা এসে শরীরে কামড়িয়ে রক্ত চুষে নেই। এই ছারপোকা গুলো নানা ধরনের রোগ জীবাণু ছড়ায় তাই আপনাদের জন্য নিয়ে এসেছি ছারপোকা দমনের ওষুধ। আপনাদের সুবিধার্থে নিচে বেশ কয়েকটি ছারপোকা দমনের ওষুধের নাম উল্লেখ করলাম।
  • এ্যলুমিনিয়াম ফসফাইড ট্যাবলেট
  • আলিফ হিট স্প্রে
  • তাসলা ১০ ডব্লিউপি
  • নাইট্র ৫৫ ইসি
  • ইমিটাফ
  • ডাসবান
  • করলাক্স ২৫ ইসি
  • টিডো ২০ এস এল

চিরতরে ছারপোকা দূর করার উপায়

এখন আপনাদের সাথে শেয়ার করব চিরতরে ছারপোকা দূর করার ১০০% কার্যকরী একটি ঘরোয়া পদ্ধতি। এই পদ্ধতি বেশিদিন করার প্রয়োজন হয় না মাত্র ২৪ ঘন্টা তেই বিছানার ছারপোকা চিরতরে দূর
হয়ে যায় অর্থাৎ মরে যাই।
আপনি এই পদ্ধতিটা যদি একবার শুধু অনুসরণ করেন যতই ছারপোকা থাকুক পুরো বাসা থেকে বা বিছানা থেকে ছারপোকা দূর হয়ে যাবে কারণ এটা নো ফেল একটা টিপস আপনাদের সাথে শেয়ার করছি এবং ১০০% পরীক্ষিত। চলুন তাহলে চিরতরে ছারপোকা দূর করার উপায় জেনে নেওয়া যাক।

প্রথমে ৩-৪ টা রসুন নিয়ে রসুনের খোসা গুলো ছড়িয়ে একটি বাটিতে রাখুন। তারপর সেই বাটিতে শুকনো নিমপাতা অথবা কাঁচা নিমপাতা দিয়ে দিন। তারপর কর্পূর এক চিমটি নিয়ে রসুনের খোসা এবং নিমের পাতার সাথে ভালোভাবে মিশিয়ে নিন তারপর আপনার বিছানার তোষকের তলে এই মিশ্রণগুলো ছিটিয়ে দিন দেখবেন ২৪ ঘন্টার মধ্যে আপনার বিছানা থেকে ছারপোকা দূর হয়ে গেছে।

এছাড়া আপনি চাইলে এর সাথে কেরাসিন তেল ব্যবহার করতে পারেন। হাফ ছোট বাটি অল্প পরিমাণে কেরাসিন তেল নিয়ে নিন তারপর একটি শুকনো তেনা নিয়ে সেটি ভিজিয়ে ভালোভাবে চিপে নিন তারপর খাটের চারপাশে অথবা শোভা যে জায়গাগুলোতে ছারপোকা রয়েছে সেইখানে এই কেরোসিন তেল দিয়ে ভেজানো তেল দিয়ে মুছে দিন দেখবেন ছারপোকা দূর হয়ে যাবে।

ছারপোকা তাড়াতে নিম পাতা

ছারপোকা দূর করতে নিম পাতার রস স্প্রে খুবই কার্যকরী। আপনারা যারা ছারপোকার জ্বালাই টিকতে পারছেন না তাদের জন্য রয়েছে সুখবর। আপনারা চাইলে ঘরোয়া উপায়ে আপনার ঘর থেকে খুব সহজেই ছারপোকা দূর করতে পারবেন এক মুহূর্তেই এবং আপনার আশেপাশে থাকা উপাদান দিয়ে সেটি হচ্ছে নিম পাতা। চলুন এবার জেনে নেওয়া যাক ছারপোকা তাড়াতে নিমপাতা কিভাবে ব্যবহার করবেন।
  • প্রথমে বেশ কয়েকটি নিমপাতা গাছ থেকে ছিড়ে আনুন।
  • তারপর সেই নিমপাতা গুলোকে গরম পানিতে ফুটিয়ে নিন।
  • তারপর সেই নিম পাতার পানি গুলোকে একটি বোতলে সংগ্রহ করুন।
  • এবং সেই নিমপাতার বোতলটিতে একটি স্প্রে মেশিন লাগিয়ে নিন।
  • তারপর সেই নিম পাতার স্প্রেটি প্রয়োগ করুন টানা দুই সপ্তাহ ধরে যেসব জায়গায় ছারপোকা উপদ্রব রয়েছে।

ছারপোকা মারার পাউডার

ছারপোকা মারার অত্যন্ত কার্যকারী পাউডারের নাম হচ্ছে ব্রেকিং সোডা। এই ব্রেকিং সোডা ছারপোকা কিংবা যে কোন পোকামাকড় ধ্বংস করতে অত্যন্ত কার্যকরী। প্রথমে আপনাকে চিহ্নিত করতে হবে কোন জায়গাতে ছারপোকার বংশবিস্তার রয়েছে অর্থাৎ বসবাস করছে তারপর সেখানে ব্যাংকিং সোডা ছিটিয়ে দিন দেখবেন ছারপোকা চব্বিশ ঘন্টার মধ্যে দূর হয়ে গিয়েছে।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে ছারপোকা তাড়ানোর উপায় কি এবং ছারপোকা মারার স্প্রে ও ওষুধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। এই আর্টিকেলে জানানো নিয়ম গুলি যদি আপনি অনুসরণ করেন তাহলে খুব সহজেই আপনার বাসা বাড়ি থেকে চিরতরে ছারপোকা দূর করতে পারবেন।

আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করতে পারেন অথবা আমাদেরকে সরাসরি মেসেজ করে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url