কোন দেশে কত ielts স্কোর লাগে ও খরচ কত জেনে নিন

আজকের এই আর্টিকেলে কোন দেশে কত ielts স্কোর লাগে এবং Ielts করে বিদেশ যাওয়ার খরচ কত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। অনেকে আছেন যারা কিনা বিদেশে যাওয়ার আগ্রহী প্রকাশ করেন কিন্তু আইইএলটিএস কি, Ielts করে বিদেশ যাওয়ার খরচ কত এবং কোন দেশে কত ielts স্কোর লাগে সে সম্পর্কে জানেন না তাদেরই জন্য আজকের এই আর্টিকেল পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।
কোন দেশে কত ielts স্কোর লাগে ও খরচ কত বিস্তারিত জেনে নিন
আমরা অনেকেই কানাডা, লন্ডন, আমেরিকা যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করি কিন্তু ielts স্কোর না থাকার কারণে যেতে পারে না। অনেকে আছেন যারা কোন দেশে কত ielts স্কোর লাগে এবং Ielts করে বিদেশ যাওয়ার খরচ কত সে সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাদের জন্য এই আর্টিকেল পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।

এই আর্টিকেলে আইইএলটিএস কি,পরীক্ষার নিয়ম, Ielts এর সুবিধা কি এবং লন্ডন, কানাডা যেতে ielts কত পয়েন্ট লাগে সকল খুঁটিনাটি বিষয়ে বিস্তারিত আলোচনা করব তাই জানতে হলে আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। 

    আইইএলটিএস কি

    আইইএলটিএস হচ্ছে আন্তর্জাতিক মানের পরীক্ষা এবং যে পরীক্ষার মাধ্যমে টেস্ট করা হবে আপনি কতটুকু ইংলিশ বলতে পারেন ইংলিশ কতটুকু লিখতে পারেন এবং অন্যর ইংলিশ ভাষা শুনে কতটুকু বুঝতে পারেন। 


    আইইএলটিএস মানে ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম। আপনি ইংলিশ ভাষাটাকে কতটুকু আয়তভুক্ত করতে পেরেছেন সেটা দক্ষতা যাচাই করার জন্য আইইএলটিএস পরীক্ষা হয়ে থাকে।

    আইইএলটিএস পরীক্ষার নিয়ম

    আইইএলটিএস পরীক্ষা হচ্ছে ইংরেজি ভাষা দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি একটি পরীক্ষা যাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের জন্য এই পরীক্ষা। ব্রিটিশ কাউন্সিল এবং আইডিপি এ দুটি প্রতিষ্ঠান এই আইইএলটিএস পরীক্ষা পরিচালনা করে থাকেন। যারা আমেরিকা, কানাডা, ইউকে, অস্ট্রেলিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশে উচ্চ শিক্ষার জন্য যেতে চান তাদের এই পরীক্ষায় ভালো স্কোর থাকতে হবে। 

    আইইএলটিএস পরীক্ষার নিয়ম
    আইইএলটিএস পরীক্ষা মূলতো দুই ধরনের হয়ে থাকে।
    1. একাডেমিক
    2. জেনারেল ট্রেনিং
    ১. একাডেমিক আইইএলটিএস পরীক্ষা
    যারা উচ্চশিক্ষা অর্জনের জন্য ( স্নাতক, স্নাতকোওর, পিএইচডি) করার জন্য বিদেশে যেতে চান তাদের জন্য এই পরীক্ষা।

    ২. জেনারেল ট্রেনিং আইইএলটিএস পরীক্ষা
    যারা ইমিগ্রেশন করতে চান বা কোন কারিগরি বিষয়ে ট্রেনিং নিতে চান তাদের জন্য এই পরীক্ষা। এই দুটি পরীক্ষার মধ্যে কিছু পার্থক্য থাকলেও এটি মূলত চার ভাগে বিভক্ত সে ৪টি অংশ হচ্ছে
    • লিসেনিং
    • রিডিং
    • রাইটিং
    • স্পিকিং
    ১. লিসেনিংঃ এই অংশের ৪টি রেকর্ডিং শোনানো হয় সময় হচ্ছে ৩০ মিনিট এবং মোট ৪০ টি প্রশ্ন থাকে এবং রেকর্ডিংটি একবারই শোনানো হয় এবং উত্তরগুলো খুব ছোট আকারে হয় এক অথবা দুই তিন শব্দের হয় খুবই মনোযোগ দিয়ে শুনতে হয় এবং রেকর্ডিং এর স্পিড খুবই দ্রুত।

    ২. রিডিংঃ এ অংশে ৩টি লম্বা প্যাসেজ পড়তে হয় যেখানে সময় থাকে এক ঘন্টা এবং মোট প্রশ্ন থাকে ৪০ টি। প্রত্যেকটা প্যাসেজে ১২ থেকে ১৪ টি করে প্রশ্ন থাকে এবং প্রত্যেকটা প্যাসেজে গড়ে ৭০০ থেকে ৮০০ শব্দ থাকে এবং দূরত্ব পড়তে হয়।

    ৩. রাইটিংঃ এই অংশে ২টি করে রাইটিং লিখতে হয় এর জন্য মোট সময় থাকে ১ ঘন্টা টাক্স-১ এ
    একাডেমিক আইইএলটিএস পরীক্ষায় গ্রাফ, টেবিল এবং ফ্লোচার্ট লিখতে হয় জেনারেল ট্রেনিং আইইএলটিএস পরীক্ষায় লেটার লিখতে হয়।  টাক্স-২ উভয় ফরমেটে Essay লিখতে হয়।

    ৪. স্পিকিংঃ এই অংশে পরীক্ষার্থীকে ১২ থেকে ১৫ মিনিট সরাসরি এক্সামিনার সাথে কথা বলতে হয়।

    কোন দেশে কত ielts স্কোর লাগে

    বিদেশে উচ্চ শিক্ষার জন্য ভাষাগত যোগ্যতা অবশ্যক। বিশ্বের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার আন্তর্জাতিক এই ভাষায় দক্ষতা প্রমাণ করতে হয় এজন্য ইংরেজি ভাষার উপর একটি পরীক্ষা দিতে হবে পরীক্ষাটি ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম আইইএলটিএস নামের পরিচিত এই পরীক্ষার ফলাফল ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণ করে। 

    বিদেশে পড়াশোনা করতে চাইলে আইইএলটিএস পরীক্ষায় ভালো ফল পেতে হবে এটি ভিসা প্রাপ্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বিশ্বের ১৪০ টি দেশের বিভিন্ন সংস্থায় ভাষা দক্ষতার প্রধান মানদন্ড আইইএলটিএস স্কোর বর্তমানে অধিকাংশ দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাধারণত আইইএলটিএস স্কোর ৬.৫ লাগে।

    আবার অনেক শিক্ষা প্রতিষ্ঠানে স্কোর ৫.৫ হলে আবেদন করা যায় কিন্তু ফলাফল ভালো না হলে আবেদন করা গেলেও ভিসা পাওয়ার সম্ভাবনা কমে যায়। উচ্চ শিক্ষার জন্য কোন দেশে যেতে কত আইইএলটিএস স্কোর লাগবে এমন কোন শর্ত নেই সাধারণত বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো এটি নির্দিষ্ট করে দিয়ে থাকে বিষয়ের উপর নির্ভর করে ও আবেদনের ন্যূনতম স্কোরের ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

    তাই যে বিশ্ববিদ্যালয়ের যে বিষয়ে পড়তে যেতে চান সেটির শর্তগুলো দেখে নিতে হবে বর্তমানে আইইএলটিএস ছাড়াও বিদেশে পড়তে যাওয়ার সুযোগ রয়েছে আইইএলটিএস পরীক্ষা দিতে কোন ধরনের যোগ্যতা প্রমাণের প্রয়োজন নেই।


    যেকোনো ব্যক্তি এই আইইএলটিএস পরীক্ষা অংশগ্রহণ করতে পারবেন। আইইএলটিএস পরীক্ষার ২টি ধরন রয়েছে প্রথমটি ১. আইইএলটিএস একাডেমিক মডিউল ২. আইইএলটিএস জেনারেল মডিউল বিদেশে যাওয়ার উদ্দেশ্যের উপর নির্ভর করে দুটি আলাদা মডিউল করা হয়েছে 

    তাই পরীক্ষার ধরনের ভিন্নতা রয়েছে বিদেশে পড়াশোনার উদ্দেশ্যে যেতে চাইলে আইইএলটিএস একাডেমিক মডিউল পরীক্ষা দিতে হবে আর যদি কাজের উদ্দেশ্যে যান তাহলে আইইএলটিএস জেনারেল মডিউলে পরীক্ষা দিলেই হবে আশা করি আপনি কোন দেশে কত ielts স্কোর লাগে সে সম্পর্কে সঠিক বুঝতে পেরেছেন।

    Ielts করে কোন কোন দেশে যাওয়া যায়

    বেশিরভাগ সবাই মনে করে যে যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা পড়তে যাওয়ার জন্য আইইএলটিএস লাগে সত্যি কথা হচ্ছে ১৪০ টি দেশের ভাষা দক্ষতার প্রধান মানদন্ড হচ্ছে আইইএলটিএস স্কোর। 

    এখন বর্তমানে সময়ে আইইএলটিএস ৬.৫ মিনিমাম স্কোর থাকা লাগবে এই স্কোরের ওপরে হলে তো আরোই ভালো। অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে যেগুলোতেই ৫.৫ স্কোর থাকলে আপনি আবেদন করতে পারবেন কিন্তু স্কোর কম থাকার কারণে আবেদন করা গেলেও কোন লাভ নেই ভিসা পাওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। 

    Ielts করে বিদেশ যাওয়ার খরচ

    অনেকে জানতে চেয়ে থাকেন ielts  করে বিদেশে যাওয়ার খরচ কত? ielts সাথে বিদেশে যাওয়ার খরচ এর কোন সম্পর্ক নেই এটা আপনার সম্পূর্ণ ielts একাডেমিক স্কোরের উপর নির্ভর করে এবং স্কলারশিপ ছাড়া প্রায় ১৮ থেকে ২০ লাখ টাকা খরচ হবে এটি মূলত আপনি কোন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করছেন সেটির উপর নির্ভর করে। তবে বর্তমান সময়ে ielts পরীক্ষার কোর্স ফি ২০,২৫০ টাকা লাগে। 

    আইইএলটিএস খরচ - Ielts করতে কত টাকা লাগে ২০২৩

    ইংরেজিতে দক্ষতা কেমন সেটি জানার জন্য আইইএলটিএস পরীক্ষা হয়ে থাকে। আপনি যদি এখন ielts কোর্স করতে চান তাহলে কত টাকা লাগবে অর্থাৎ কত কোর্স ফি দিতে হবে। আইইএলটিএস পরীক্ষা দেওয়ার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে 

    তাই প্রত্যেকটা প্রতিষ্ঠানের কোর্স ফি ভিন্ন হয়ে থাকে তবে মূল আইইএলটিএস পরীক্ষা কোর্স ফি হচ্ছে ২০২৫০ টাকা তবে এই টাকাটা ব্রিটিশ রাউন্ডের দামের ওপর নির্ভর করে।

    Ielts কোর্স কত দিনের

    তো আইইএলটিএস মেয়াদ বা আইইএলটিএস সার্টিফিকেট যেটা আমরা পাব পরীক্ষা দেওয়ার পরে এটার মেয়াদ কতদিন থাকে এটা একটা কমন প্রশ্ন যেটা অনেকেই চিন্তা করে থাকে কারণ এই সার্টিফিকেটের মেয়াদ এর উপরে ভিত্তি করেই কিন্তু আপনাকে দেশের বাইরে পড়াশোনা বা মাইগ্রেশন এর জন্য যেতে হবে তাই এটি জানা খুবই জরুরী। 

    বর্তমানে এখন আইইএলটিএস সার্টিফিকেট মেয়াদ হচ্ছে ২ বছর। দুই বছর পর্যন্ত আপনি এই সার্টিফিকেট টা কে আপনি কাজে লাগিয়ে আপনি বিদেশে ভর্তি কিংবা বিদেশে পড়াশোনা দুটো যেকোন একটা ক্ষেত্রে আপনি কাজে লাগাতে পারবেন। আপনার সার্টিফিকেটের মেয়াদ যদি দুই বছর পার হয়ে যায় সে ক্ষেত্রে আবারো আইইএলটিএস পরীক্ষা দিতে হবে।

    Ielts এর সুবিধা কি

    ielts পরীক্ষার বিশেষ সুবিধা হচ্ছে পড়াশোনার পাশাপাশি বিদেশগমন করা অর্থাৎ আপনি যদি ielts পরীক্ষায় ভালো স্কোর আনতে পারেন তাহলে আপনি বিদেশে যেতে পারবেন এবং সেখানে গিয়ে কাজের পাশাপাশি পড়াশোনা করতে পারবেন। 


    বিশ্বের ১৮০ টিরও বেশি দেশে ১১ হাজার সংগঠনেরও বেশি স্বীকৃতি দেয় এই ielts পরীক্ষা অর্থাৎ ইংরেজি ভাষার দক্ষতা যাচাই কে। বিশ্বের যেসব প্রধান দেশগুলি রয়েছে সেগুলি ইংরেজি ভাষা প্রচলিত সে সব দেশে চাকরি বা পড়ালেখার জন্য ielts পরীক্ষা অংশগ্রহণ বাধ্যতামূলক।

    কানাডা যেতে ielts কত পয়েন্ট লাগে

    কানাডা স্টুডেন্ট ভিসায় যেতে এখন ielts সর্বনিম্ন ৬.৫ পয়েন্ট লাগে। ৬ পয়েন্টেও কানাডায় যাওয়া যায় তবে ielts স্কোর এর চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে সেজন্য ৭ বা ৮ পয়েন্ট হলে ভিসা পাওয়ার সম্ভাবনা বেশি থাকে আর যদি ৬.৫ পয়েন্টে নিচে হয় তাহলে ভিসা পাওয়ার সম্ভাবনা খুবই কম। 

    লন্ডন যেতে ielts কত পয়েন্ট লাগে

    লন্ডনে স্টুডেন্ট ভিসায় যেতে হলে সর্বনিম্ন ielts ৬ স্কোর থাকা লাগবে এবং আপনি যদি লন্ডনে ওয়ার্ক পারমিট ভিসায় যেতে চান তাহলে ৫.৫ থেকে ৬ পয়েন্ট লাগে। লন্ডনে স্টুডেন্ট ভিসায় আপনার যদি ৬ অথবা ৫.৫ পয়েন্টে নিচে থাকে তাহলে ভিসা পাওয়ার সম্ভাবনা খুবই কম।

    আমাদের শেষ কথা

    প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে কোন দেশে কত ielts স্কোর লাগে এবং আইইএলটিএস কি, পরীক্ষার নিয়ম এ সকল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এর পাশাপাশি আপনাদের সাথে Ielts করে কোন কোন দেশে যাওয়া যায়, বিদেশ যাওয়ার খরচ কত ইত্যাদি আরো অনেক বিষয় বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। 

    আপনার যদি এই আর্টিকেল পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অন্যদের সঙ্গে শেয়ার করে দেবেন যাতে আইইএলটিএস সম্পর্কে অন্যরাও জানতে পারে। আরো বিভিন্ন রকম তথ্য পেতে প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটে চোখ রাখতে পারেন আপনার যদি আইইএলটিএস সংক্রান্ত আর কোন প্রশ্ন থেকে থাকে তবে নিচে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url