প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ ২০২৪ বিস্তারিত

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সকল প্রবাসীদের সুযোগ-সুবিধার ক্ষেত্রে বাংলাদেশে সরকারিভাবে একটি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় রয়েছে যার মাধ্যমে প্রতি বছরই হাজার হাজার শ্রমিক বিদেশে পাঠানো হয়ে থাকে। আপনার যদি বিদেশে যাওয়ার ইচ্ছে থাকে তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ ২০২৪
অনেকে আছেন যারা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ সম্পর্কে সঠিকভাবে জানে না। প্রতিবছরই বিভিন্ন দেশে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ করে থাকে তাই এই সুযোগ কাজে লাগিয়ে এখান থেকে আবেদন করে আপনি অল্প টাকা খরচ করে বিদেশে প্রবেশ করতে পারবেন। চলুন তাহলে বিদেশে শ্রমিক নিয়োগ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কি

করোনায় থমকে যাওয়া পৃথিবী দাবিয়ে রাখতে পারিনি বাংলাদেশকে থামাতে পারিনি বৈদেশিক কর্মসংস্থানের ধারা গত ১২ বছরে গড়ে প্রতিবছরে চাকরি নিয়ে বিদেশে গিয়েছে প্রায় ৭ লক্ষ কর্মী। বৈদেশিক কর্মসংস্থানের জন্য নতুন নতুন শ্রমবাজার অনুসন্ধান বিশ্ব শ্রমবাজাররের চাহিদা মতো কারিগরি প্রশিক্ষণ প্রদানসহ দেশে ও বিদেশে প্রবাসীর পাশে প্রবাস কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। 


পিটিসি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিস থেকে এবং বিএমিটি থেকে প্রশিক্ষণ ও অভিবাসন সংক্রান্ত সঠিক তথ্য পাওয়া যায় এছাড়া বিদেশ যাওয়া ও বিদেশ থেকে ফেরত আশা কর্মীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ সুষ্ঠু নিরাপদ নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করার মাধ্যমে অভিবাসীর মর্যাদা বৃদ্ধি করা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কাজ।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কোথায়

আপনি যদি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশে যেতে চান তাহলে আপনাকে প্রথমেই জানতে হবে প্রবাস কল্যাণ মন্ত্রণালয় কোথায় কারণ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় মাধ্যমে বিদেশে যেতে হলে আপনাকে প্রথমে আবেদন করতে হবে আর আবেদন করতে বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে জমা দিতে হয়। 

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঠিকানাঃ ইস্কাটন গার্ডেন, প্রবাসী কল্যাণ ভবন, ৫থ ফ্লোর, ৭১, ৭২ ওল্ড এলিফ্যান্ট রোড, ঢাকা - ১০০০

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ ২০২৪

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় মাধ্যমে অনেক প্রবাসীদের কর্মস্থান তৈরি হচ্ছে। কারণ এখান থেকে বিভিন্ন দেশে সরকারিভাবে যাওয়া যায় এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়া যায় যা অন্যান্য এজেন্সির মাধ্যমে গেলে পাওয়া যায় না। এছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে ব্যাংক লোন নেওয়া যায় এবং বিভিন্ন দেশের ভিসার জন্য আবেদন করা যায়।

আপনি যদি বিদেশে যেতে চান তাহলে আপনাকে প্রবাস কল্যাণ মন্ত্রণালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে অথবা আপনি চাইলে প্রবাস কল্যাণ মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন দেশের শ্রমিক নিয়োগ সার্কুলার দেখে সেখান থেকে আপনি আবেদন করতে পারবেন। 

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে চাই দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ মেসিডোনিয়া। ৩১ জানুয়ারি রাজধানী নিউ ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমানের সঙ্গে সাক্ষাতে এই আগ্রহ প্রকাশ করেন মেসিডোনিয়ার রাষ্ট্রদূত। মেসিডোনিয়া রাষ্ট্রদূত বলেন কৃষি, মেডিকেল এবং নির্মাণ খাতে দক্ষ কর্মী নিতে চাই। 

তিনি আরো বলেন এই খাত গুলোতে কর্মী সর্বনিম্ন বেতন হবে ৪০০ ইউরো যা বাংলাদেশী টাকায় ৪৭ হাজার ৮০৭ টাকা। কিন্তু তারা কোন পদ্ধতিতে কর্মী নিবে তা এখনো জানা যায়নি।

এবং বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন নতুন শ্রমবাজার অনুসন্ধানে কাজ করছেন তারা পরে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মন্ত্রী। আরব আমিরাতেও দক্ষ কর্ম পাঠানোর ব্যাপারে আলোচনা হয় বলেও জানান মন্ত্রী।

বিদেশে কর্মী নিয়োগ অনুমতি ২০২৪

আপনারা যারা বিদেশে গমন ইচ্ছুক তারা কোন এজেন্সি কয়টি নিয়ম অনুমতি পেয়েছে তা আপনারা সরকারি ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে খুব সহজেই আপনার হাতের মোবাইল অথবা ডেক্সটপ এর মাধ্যমে চেক করবেন সে সম্পর্কে জানাবো। 


১ ধাপঃ আপনার হাতে থাকা মোবাইল অথবা ডেস্কটপ দিয়ে যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে তারপরে search এ গিয়ে লিখবেন probashi.portal.gov.bd অথবা https://probashi.portal.gov.bd/ এই ওয়েবসাইটে যাবেন।

২ ধাপঃ ওয়েবসাইটে প্রবেশ করার পর সম্পূর্ণ একটি নতুন ইন্টারফেস চলে আসবে এটি হচ্ছে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের সরকারি ওয়েবসাইট। যেখানে মাননীয় প্রতিমন্ত্রী সচিব এবং প্রধানমন্ত্রী ছবির সম্মানিত একটি সম্পূর্ণ নতুন পেজ আসবে এবং এই পেজের একবার উপরে বাম পাশে যে থ্রি লাইন আছে সেখানে ক্লিক করবেন।
৩ ধাপঃ দেখুন থ্রি লাইনের পাশে লেখা আছে মেনু নির্বাচন করুন এখানে ক্লিক করার পর কয়েকটি মেনু অপশন চলে আসবে কর্মসংস্থান আইকনটিতে ক্লিক করার পর এখান থেকে চলে যাবেন বিদেশ কর্মী নিয়োগ অনুমতি। 

৪ ধাপঃ বিদেশ কর্মী নিয়োগ অনুমতি অপশনটিতে ক্লিক করার পর আপনাদের সামনে সম্পূর্ণ একটি নতুন পেজ ওপেন হবে যেখানে সার্কুলার সহ ডেট সম্মলিত এবং ডাউনলোডের পিডিএফ ফাইলটি দেওয়া আছে। বিষয়বস্তু মানে হচ্ছে আপনি যে এজেন্সিতে নিয়োগ অনুমতি গুলো পেয়েছেন ওই এজেন্সির নাম এবং আরএল নাম্বার এবং কত তারিখে নিয়োগ অনুভূতিগুলো পেয়েছে তা পাশে ডেট সহ উল্লেখ করা থাকবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় নিয়োগ অনুমতি

বৈধভাবে আপনি যে কোন দেশে যান না কেন প্রথমে আপনাকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে অনুমতি নিতে হবে। কারণ অনুমতি ছাড়া বিদেশে কোন কাজে গেলে আপনি বিপদে পড়বেন এবং যেকোনো সময় আইনের আয়তায় পড়লে শাস্তি হতে পারে তাই অনুমতি নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে অনুমতি নিতে হলে প্রথমে আপনাকে যে কোন একটি ব্রাউজার থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় নিয়োগ অনুমতি লিখে সার্চ দিয়ে সরকারি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং সেখান থেকে আপনি বিদেশে কর্মী নিয়োগ অনুমতি চেক করতে পারবেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ভিসা

এই নতুন বছর উপলক্ষে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ১০ লাখ শ্রমিক বৈদেশিক কর্মস্থান তৈরির জন্য টার্গেট নিয়েছে। বর্তমানে এখন বেশ কয়েকটি দেশে ভিসা চালু রয়েছে। আপনি যদি সরকারিভাবে ভিসা একবার পেয়ে যান তাহলে একদম কম খরচে আপনি বিদেশে যেতে পারবেন এবং বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন।


প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ভিসার জন্য আবেদন করলে খুব সহজে ভিসা পাওয়া যায় এবং খুব অল্প খরচে বিদেশ ভ্রমণ করা যায়। তাই আপনি যদি বিদেশ ভ্রমণ করতে চান তাহলে পাসপোর্ট সহ বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ভিসা আবেদনের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় যোগাযোগ করতে পারেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় মোবাইল নাম্বার এবং ওয়েবসাইট

অনেকেই আছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ভিসা আবেদন করতে চান অর্থাৎ বিদেশ যেতে চান কিন্তু যোগাযোগ করার জন্য ওয়েবসাইট কিংবা ফোন নাম্বার খুঁজে পাচ্ছেন না তাদের সুবিধার্থে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মোবাইল নাম্বার এবং ওয়েবসাইট নিচে দেওয়া হল।
  • মোবাইল নাম্বারঃ +৮৮-০২-৪১০৩০৪৪৪
  • অফিসিয়াল ওয়েবসাইটঃ https://probashi.gov.bd/
  • ই-মেইলঃ secretary@probashi.gov.bd

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি বৈধভাবে বিদেশে যেতে চান তাহলে দ্রুত প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন বিদেশে শ্রমিক নিয়োগ সার্কুলার দেখে আবেদন করে ফেলুন। আপনার যদি আর কোন প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url