অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান ও চেক করুন (২ মিনিটে)

আপনি কি অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান ও চেক করতে চাচ্ছেন তাহলে সঠিক জায়গায় এসেছেন কারণ এই পোস্টে অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান - ই নামজারি অনলাইন চেক করার নিয়ম আপনাদের সাথে শেয়ার করব। তাই আপনি যদি এই পোস্টটি সম্পূর্ণ পড়েন তাহলে আপনার মোবাইল ফোন দিয়ে ২ মিনিটে অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান ও চেক করতে পারবেন।
অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান - নামজারি অনলাইন চেক
খতিয়ান বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমনঃ বি আর এস খতিয়ান, এস খতিয়ান, এস এ খতিয়ান, বি এস খতিয়ান ইত্যাদি। কোন একটি জমির মালিকানাকে সেটা জানার জন্যই মূলত নামজারি খতিয়ান অনুসন্ধান করতে হয়। তো চলুন আপনি কিভাবে ঘরে বসে থেকেই আপনার মোবাইল ফোন দিয়ে অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান কিংবা নামজারি অনলাইন চেক করবেন সেই পদ্ধতি জেনে নেওয়া যাক।
পোস্ট সূচীপত্রঃ 

নামজারি কিভাবে চেক করতে হয়

আমাদের জীবনে কোন না কোন সময় জমি কিনি অথবা জমি বিক্রি করি। জমি আপনি কিনে থাকেন বা বিক্রি করে থাকেন যেটাই করেন না কেন আপনার জমির জায়গা সম্পর্কে কিছু বেসিক ধারণা থাকা খুবই প্রয়োজন। কিছু জমি রয়েছে যেগুলোর কাজ অনলাইনে সম্পূর্ণ হয়ে যায় যার ফলে সময় ও ঝামেলা কম পোহাতে হয়।

এখন প্রযুক্তি এতটাই উন্নত হয়েছে যে সব অনলাইনে করা যায় সে জন্যই এখন আপনি চাইলে আপনি যেকোন জমির মালিক কে অর্থাৎ কার নামে রয়েছে সকল তথ্য অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করে পেয়ে যাবেন। অনেকেই রয়েছে যারা নামজারি কিভাবে চেক করতে হয় তা জানে না। নামজারি করার জন্য আপনাকে অবশ্যই নামজারি ভূমি মন্ত্রণালয় অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
তারপর সেখানে জমির তথ্য এবং আপনার বিভিন্ন তথ্য দিয়ে ফর্মটি পূরণ করলেই যে কোন জমির মালিকানা চেক করে নিতে পারবেন খুব সহজেই। আপনাদের সুবিধার্থে নিচের অংশে নামজারি খতিয়ান চেক করার নিয়ম উল্লেখ করলাম যা অনুসরণ করে আপনার মোবাইলের মাধ্যমে নামজারি খতিয়ান অনলাইন চেক করতে পারবেন।

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান

এখন আপনাদের জানাবো কিভাবে আপনি ঘরে বসেই আপনার স্মার্টফোন অথবা ল্যাপটপ দিয়ে
অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করবেন বা অনলাইনে নামজারি খতিয়ান কিভাবে যাচাই করবেন বা চেক করবেন বা সর্বশেষ অবস্থা কোথায় সেটা কিভাবে জানবেন। চলুন তাহলে অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি ধাপে ধাপে জেনে নেওয়া যাক।

ধাপ-১ঃ তো আপনি যদি ল্যাপটপ অথবা মোবাইল দিয়ে অনলাইনে নামজারি খতিয়ান চেক করতে চান তাহলে ল্যাপটপ অথবা মোবাইল থেকে ক্রোম ব্রাউজার অথবা যেকোনো একটি ব্রাউজারে প্রবেশ করবেন। আপনি যদি ফোন থেকে নামজারি অনলাইন চেক করতে চান তাহলে ফোন থেকে ক্রোম ব্রাউজারটি ওপেন করে তারপর ওপর থেকে ডান কর্নারে ৩ ডট এ ক্লিক করে Desktop site করে নিবেন।
ধাপ-২ঃ তো গুগল ক্রোম ব্রাউজার ওপেন করার পর সার্চ বারে গিয়ে land.gov.bd লিখবেন তারপর সার্চ করে দিবেন তারপর আপনার সামনে নতুন করে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট ওপেন হবে। তারপর সেখান থেকে " ই নামজারি " লিখা একটি অপশন পেয়ে যাবেন সেখানে ক্লিক করবেন তাহলেই আরেকটা উইন্ডো ওপেন হবে।
ধাপ-৩ঃ তারপর " আবেদনের সর্বশেষ অবস্থান " নামে আরেকটি অপশন দেখতে পেয়ে যাবেন সেখানে ক্লিক করবেন। 
ধাপ-৪ঃ তারপর আপনার সামনে আরেকটি নতুন পেজ ওপেন হবে সেখানে আবেদনের সঠিক তথ্য দিন অপশনে ৪ টি খালিঘর দেখতে পেয়ে যাবেন। প্রথম অপশনটিতে রয়েছে " বিভাগ নির্বাচন করুন " তো আপনার জমিটি যে বিভাগে রয়েছে সেটি সিলেট করে দিবেন। তারপর নিচের দ্বিতীয় নাম্বার ঘরটিতে " আবেদন আইডি লিখুন " দেখতে পেয়ে যাবেন তো সেখানে আপনার আবেদন আইডি নাম্বারটি দিয়ে দিবেন।
ধাপ-৫ঃ তারপরে তৃতীয় নাম্বারে " জাতীয় পরিচয় পত্র নাম্বার " লেখা খালি ঘরটিতে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বারটি সঠিকভাবে বসিয়ে দিবেন। তারপর চতুর্থ ঘটটিতে " যোগ করুন " একটি গাণিতিক অংক আকারের ক্যাপচার পেয়ে যাবেন সেখানে যোগ করে সঠিক নাম্বারটি বসিয়ে ক্যাপচার পূরণ করবেন।
ধাপ-৬ঃ সব তথ্য সঠিকভাবে বসানো হয়ে গেলে শেষে " খুঁজুন " অপশনটিতে ক্লিক করবেন তারপর নতুন একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে সেখানে মোবাইল নাম্বার খালিঘরটিতে আপনার শুধু মোবাইল নাম্বারটি বসিয়ে দিবেন তারপর আবারো " খুঁজুন " অপশনটিতে ক্লিক করবেন তাহলেই আপনার নামজারি খতিয়ানের সকল তথ্য পেয়ে যাবেন।

নামজারি অনলাইন চেক - নামজারি খতিয়ান চেক করার নিয়ম

প্রিয় পাঠক অনেক সময় এরকম হয় যে আপনার বাড়ির আশেপাশে অথবা আপনার এলাকার কোন একটি জমির নামজারি বা খারিজ কার নামে রয়েছে সেটি দেখতে চাচ্ছেন কিন্তু সেই জমির মালিকের নিকট কোন একটি কারণে জিজ্ঞেস পারতেছেন না যে তার জমিটি সে খারিজ করে নিয়েছে কিনা।

অথবা আপনি ভূমি অফিসে গিয়েও সেটি তল্লাশি দিয়ে খারিজটি সে নিজে করে নিয়েছে কিনা বা সে হস্তান্তর করার পর অন্য কেউ যদি খারিজ করে গিয়েছে কিনা সেটিও আপনি জানতে পারতেছেন না বা সেখানে গিয়ে জিজ্ঞেস করে সেই ইনফরমেশনটি আপনি জানতে চাচ্ছেন কিন্তু কোন কারনে হয়তো আপনি চাচ্ছেন যে সেটিকে আপনি গোপন রাখবেন এবং সেটি চেক করে নিবেন।

এমন অবস্থায় আপনি চাইলে কিন্তু ঘরে বসেই সেই কাঙ্খিত দাগের জমিটি কার নামে নামজারি বা খারিজ করা রয়েছে সেটি দেখে নিতে পারবেন তো চলুন নামজারি অনলাইন চেক ও নামজারি খতিয়ান চেক করার নিয়ম জেনে নেওয়া যাক।
  • প্রথমে আপনার মোবাইল অথবা ডেস্কটপ এর মাধ্যমে https://www.eporcha.gov.bd/এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • তারপর অনেকগুলো অপশন দেখতে পেয়ে যাবেন তার মধ্যে থেকে " নামজারি খতিয়ান " অপশনটিতে ক্লিক করুন।
  • তারপরে নিচে অনেকগুলো অপশন পেয়ে যাবে তার মধ্যে থেকে "বিভাগ" অপশনে আপনার বিভাগটি নির্বাচন করুন। তারপর " জেলা " অপশনে আপনার জেলাটি সিলেট করুন। তারপর উপজেলা অপশনে আপনার উপজেলাটি সিলেক্ট করুন।
  • তারপর " মৌজা " অপশনে আপনার কাঙ্খিত মৌজাটি সিলেট করুন। তারপর লক্ষ্য করবেন পাশের " খতিয়ান তালিকার " ঘরে অনেকগুলো খতিয়ান চলে আসবে। সেখান থেকে নিচে কর্ণারে লক্ষ্য করবেন " অধিকতর অনুসন্ধান " লেখা সেখানে ক্লিক করবেন।
  • তারপর মালিকের নাম এবং দাগ নং দিয়ে "খুঁজুন" অপশনে ক্লিক করলেই আপনার জমির অথবা যে কোন জমির কার নামে খারিজ বা নাম জারি করা হয়েছে সেটি দেখতে পেয়ে যাবেন।
আপনাদের বুঝার সুবিধার্থে নিচে ছবি দেয়া হলো যা দেখে আপনাদের অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করতে সুবিধা হবে।

নামজারি আবেদন চেক - নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা

আপনি খুব সাম্প্রতিক হয়তো কোন জমি ক্রয় করেছেন যার নামজারি করার জন্য বা মিউটেশন করার জন্য আপনার প্রয়োজনীয় ব্যবস্থা এবং যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনলাইনে এপ্লাই করেছেন। এই অ্যাপ্লিকেশনটি করার পরে আপনাকে কবে আপনার নামের ট্রান্সফার হয়ে আসছে বা কবে আসতে পারে এই বিস্তারিত তথ্য জানার জন্য আপনাকে বারবারই হয়তো ভূমি অফিস অথবা সহকারী ভূমি কমিশনার অফিসে যাওয়া লাগতে পারে।

কিন্তু একটি পদ্ধতি যদি অবলম্বন করতে পারি অর্থাৎ অনলাইনে জানার চেষ্টা করেন তাহলে আপনি যে মিউটেশন জন্য আবেদন করেছেন ঠিক সেই আবেদনের বর্তমান অবস্থা কি এবং এই আবেদনটিতে কি তথ্য প্রদান করা হচ্ছে এবং কতদিন সময় লাগতে পারে বিস্তারিত জানতে পারবেন তো চলুন নামজারি আবেদন চেক এবং নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা চেক করার পদ্ধতি জেনে নেওয়া যাক।
  • প্রথমে আপনার মোবাইল অথবা ল্যাপটপের মাধ্যমে যে কোন একটি ব্রাউজার থেকে https://land.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর উপরে লক্ষ্য করবেন "নাগরিক সেবা কর্ণার" লিখা একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করবেন।
  • "নাগরিক সেবা কর্ণার" অপশনে প্রবেশ করার পর অনেকগুলো অপশন দেখতে পেয়ে যাবেন তার মধ্যে থেকে "ই নামজারি" অপশনটিতে প্রবেশ করবেন।
  • তারপর বেশ কয়েকটি খালিঘর দেখতে পেয়ে যাবেন সেখানে আপনার বিভাগ, আবেদন আইডি নাম্বার এবং জাতীয় পরিচয় পত্র নাম্বার দিয়ে সঠিকভাবে পূরণ করুন।
  • তারপর শেষে "যোগ করুন" অপশনে গাণিতিক অংক করে ক্যাপচারটি পূরণ করে "খুঁজুন" অপশনে ক্লিক করলেই আপনার আবেদনের সকল ইনফরমেশন জানতে পারবেন আপনার আবেদনটি কোন পর্যায়ে রয়েছে এবং কি অবস্থায় রয়েছে সব কিছু জানতে পারবেন।

ই নামজারি চেক করার নিয়ম

ই নামজারি চেক করার জন্য সর্বপ্রথম আপনার একটি মোবাইল ফোন অথবা ডেস্কটপ এর প্রয়োজন হবে। তারপর আপনি যে জমিটি নামজারি চেক করতে চাচ্ছেন সেটির আবেদন আইডি নাম্বার এবং যার নামে জমিটি নাম জারি করা হয়েছে তার জাতীয় পরিচয় পত্র নাম্বার লাগবে। এগুলো ছাড়া আপনি ই নামজারি চেক করতে পারবেন না। 

আর যদি আপনার কাছে এইগুলো থেকে থাকে তাহলে এই আর্টিকেলে উপরের "অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান" অংশের ধাপ গুলো ভালোভাবে অনুসরণ করলেই ঘরে বসেই ই নামজারি চেক পারবেন খুব সহজে।

নামজারি খতিয়ান ডাউনলোড

নামজারি খতিয়ান ডাউনলোড করা খুবই সহজ মাত্র এক ক্লিকে আপনি চাইলে PDF আকারে আপনার নামজারি খতিয়ানটি ডাউনলোড করে মোবাইলে রেখে দিতে পারেন অথবা বিভিন্ন কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করে নিতে পারবেন কোন প্রকার এক্সট্রা খরচ ছাড়াই। 
তো নাম জারি খতিয়ান ডাউনলোড করার জন্য এই আর্টিকেলে জানানো "অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান" অংশের ধাপ গুলো ভালোভাবে অনুসরণ করুন। তারপর আপনার নামজারি খতিয়ানটি বের হয়ে গেলে তার পাশে লক্ষ্য করবেন "আবেদন সংক্রান্ত নথি ডাউনলোড" লেখা আছে সেখানে ডাউনলোড খতিয়ানে প্রবেশ করলে আপনার নামজারি খতিয়ান ডাউনলোড হয়ে যাবে।

নামজারি করতে কি কি লাগে

নামজারি করার ক্ষেত্রে ৬টি কাগজের প্রয়োজন হবে। অনেকেই আছে নামজারি করার জন্য কোন কোন ডকুমেন্টগুলো প্রয়োজন হয় সে সম্পর্কে জানেনা। আর্টিকেলের এই অংশে এখন আপনাদের আমি জানিয়ে দিব বর্তমানে নামজারি প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য কোন কোন ডকুমেন্টস গুলো প্রয়োজন হবে। চলুন তাহলে নামজারি করতে কি কি লাগে সেইসব ডকুমেন্টসের নাম জেনে নেওয়া যাক।
  • যে দলিল অনুযায়ী আপনি মালিকানা লাভ করেছেন সেই দলিল প্রয়োজন হবে।
  • বায়া দলিল প্রয়োজন হবে।
  • সর্বশেষ রেকর্ডীয় খতিয়ান লাগবে।
  • যে ব্যক্তি আবেদন করবে সে ব্যক্তির পাসপোর্ট সাইজের প্রয়োজন হবে।
  • মূল মালিকের পিন আইডি কার্ডের ফটোকপি প্রয়োজন হবে।
  • আবেদনকৃত ব্যক্তির স্বাক্ষর লাগবে।
উপরের উল্লেখিত প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনি নামজারি জন্য আবেদন করতে পারবেন। তবে এর মধ্যে থেকে কোন একটি ডকুমেন্ট যদি না থাকে তাহলে আপনি নামজারির জন্য আবেদন করতে পারবেন না এবং আপনার ডকুমেন্টগুলো হতে হবে একদম নিখুঁত কোন ভুল থাকা যাবে না। আশা করি আপনি নামজারি করতে কি কি লাগে তা জানতে পেরেছেন।

নামজারি করতে কতদিন সময় লাগে

নামজারি করতে কতদিন সময় লাগে তা অনেকেরই অজানা। নামজারি করতে সাধারণ মানুষদের আরেক রকম সময় লেগে থাকে এবং প্রবাসীদের জন্য নামজারি করতে আলাদা সময় লেগে থাকে।এছাড়া মুক্তিযোদ্ধাদের জন্যও নাম জারি করতে কিন্তু আরেক রকম সময় লেগে থাকে সবগুলোই ভিন্ন ভিন্ন। নিচে কার কার জন্য কত দিন সময় লাগে নামজারি করতে তা উল্লেখ করা হলো।
  • সাধারণ মানুষদের ক্ষেত্রে ২৮ কার্যদিবস মধ্যে নামজারি পেয়ে থাকে।
  • প্রবাসীদের জন্য অর্থাৎ মহানগর এলাকায় যারা থাকে ১২ কার্যদিবসমধ্যে নামজারি পেয়ে থাকে। এবং যারা মহানগরের বাইরে প্রবাসী রয়েছেন তাদের ৯ কার্যদিবস পর্যন্ত সময় লাগে।
  • সনাক প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের জন্য ১০ কার্য দিবসের মধ্যেই নামজারি পেয়ে যাবেন।
  • গুরুত্বপূর্ণ রপ্তানি মুখী বৈদেশিক বিনিয়োগকারী ও শিল্প প্রতিষ্ঠানের জন্য ৭ কর্ম দিবস মধ্যে নামজারি পাওয়া গিয়ে থাকে।

জমির নামজারি করতে কত টাকা লাগে

নামজারীর খরচ মূলত ৪টি ভাগে বিভক্ত রয়েছে তো চলুন জমির নামজারি করতে মোট কত টাকা লাগে তা জেনে নেওয়া যাক।
  • ২০ টাকার কোট ফি
  • ৫০ টাকা নোটিশ জারি ফি
  • ১০০০ টাকার রেকর্ড সংশোধন ফি
  • খতিয়ান ফি ১০০ টাকা

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আপনি যদি নিজের জন্য কোন নতুন জমি ক্রয় করে থাকেন তাহলে জমি কেনার পর ভালোভাবে জমির মালিকানা যাচাই করার জন্য অবশ্যই অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করে আপনার মালিকানা যাচাই করে নিবেন। এই আর্টিকেলে অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান এবং নামজারি অনলাইন চেক করার নিয়ম জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন।

আপনার যদি কোন বুঝতে অসুবিধা হয়ে থাকে কিংবা আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন। আর এরকম বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত চোখ রাখতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url