ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় ও ফ্রি ডিস দেখার উপায়

প্রিয় পাঠক অনেকেরই বাড়িতে টিভি থাকে কিন্তু ডিসের লাইন থাকে না। অনেকেই চাই যে ডিস লাইন ছাড়া টিভি দেখতে কিন্তু ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় কি সে সম্পর্কে তেমন একটা জানেনা তাই আজকের এই আর্টিকেলে ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় এবং ফ্রি ডিস দেখার উপায় কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় ও ফ্রি ডিস দেখার উপায়
আপনি যদি ডিসির লাইন ছাড়া টিভি দেখতে চান অথবা ফ্রি ডিস দেখতে চান কিন্তু কিভাবে দেখতে হয় জানেন না তাহলে আজকের এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন কেননা আজকের এই আর্টিকেলে ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় এবং ফ্রি ডিস দেখার উপায় কি সে সম্পর্কে বিস্তারিত জানাবো। 

ভূমিকা

টাকা দিয়ে ডিসের ঝিল ঝিল চ্যানেল দেখার চাইতে ডিসের লাইন ছাড়া ক্লিয়ার চ্যানেল দেখা অনেক ভালো। তাই আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে এমন একটি ট্রিক শেয়ার করতে চলেছি যেটার মাধ্যমে আপনারা খুব সহজেই ডিস লাইন ছাড়া টিভি দেখতে পারবেন। এছাড়া আপনি যদি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে মোবাইলে ফ্রি টিভি দেখার উপায় এবং ফ্রি ডিস দেখার উপায় কি তা জানতে পারবেন।

তো আপনি যদি ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় এবং ফ্রি ডিস দেখার উপায় কি তা না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কেননা আপনি যদি এই আর্টিকেল পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আজ থেকে আপনি ডিস লাইন ছাড়া টিভি দেখতে পারবেন এছাড়া ফ্রিতে ডিস দেখতে পারবেন।

ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায়

আমাদের মধ্যে অনেকে আছেন যারা গুগলে সার্চ দিয়ে থাকেন জানার জন্য যে কিভাবে ডিসের লাইন ছাড়া টিভি দেখা যায়। ডিসের লাইন ছাড়া টিভি দেখার উপায় বলতে আমরা সাধারণত এন্টিনা দিয়ে টিভি দেখা বুঝি যা আমাদের দেশে সবচেয়ে প্রচলিত।এন্টিনা দিয়ে টিভি দেখলে শুধুমাত্র দুই থেকে তিনটি চ্যানেল দেখা যায় তার বেশি চ্যানেল দেখা যায় না। 
আর আপনি যে দেশে বসবাস করবেন সে দেশের জাতীয় চ্যানেলটি স্পষ্টভাবে দেখতে পাবেন তা ছাড়া অন্য কোন চ্যানেল দেখতে পাবেন না। এছাড়া আপনি যদি চান অ্যান্ড্রয়েড টিভি বক্স এর মাধ্যমে হাজার হাজার চ্যানেল কোন প্রকার ডিস লাইন ছাড়া দেখতে পারবেন। বর্তমান সময়ে প্রযুক্তির এত উন্নতি হয়েছে যে আপনি যদি অ্যান্ড্রয়েড টিভি বক্স অথবা স্মার্ট টিভি ব্যবহার করেন তাহলে মোবাইলের মতো সকল সুবিধা পাবেন।

এর পাশাপাশি আপনি যেকোনো দেশি-বিদেশি প্রায় সকল চ্যানেল ইস্পষ্টভাবে এইচডি প্রিন্ট এ দেখতে পারবেন। এর জন্য আপনার প্রয়োজন হবে একটি অ্যান্ড্রয়েড টিভি বক্স অথবা স্মার্ট টিভি এবং ওয়াইফাই এর সংযোগ। অ্যান্ড্রয়েড টিভি বক্স নেওয়ার পর যদি আপনার ওয়াইফাই সংযোগ না থাকে তাহলে আপনি কোন চ্যানেল দেখতে পাবেন না তাই এন্ড্রয়েড টিভি বক্স নেওয়ার পর অবশ্যই ওয়াইফাই সংযোগ করুন।

আপনি যদি স্মার্ট টিভি অথবা অ্যান্ড্রয়েড টিভি বক্স এবং এন্টেনা ব্যবহার করতে না চান তাহলে আপনি ডিভিডির মাধ্যমে খুব সহজেই টিভি দেখতে পারেন। এছাড়া আপনি যদি এর ভেতর কোনটাই ব্যবহার করতে না চান তাহলে আপনার জন্য আরেকটি উপায় রয়েছে সেটি হচ্ছে এফটিপি সার্ভার যেটা আপনি গুগলে সার্চ দিলেই পেয়ে যাবেন এর জন্য আপনার প্রয়োজন হবে ওয়াইফাই সংযোগ এবং একটি স্মার্টফোন।

স্মার্টফোনের মাধ্যমে আপনি যদি যেকোনো ব্রাউজারে গিয়ে গুগলে এফটিপি সার্ভার লিখে সার্চ করে এফটিপি সার্ভারে প্রবেশ করেন তাহলে আপনি দেশি ও বিদেশি সকল চ্যানেলগুলো খুব সহজেই দেখতে পারবেন কোন প্রকার ডিস লাইন ছাড়াই। আশা করি আপনি ডিস লাইন ছাড়া কিভাবে টিভি দেখতে হয় সে উপায় গুলি সম্পর্কে জানতে পেরেছেন।

ডিস লাইন ক্লিয়ার করার উপায়

আপনার টিভি কেন ঝিরঝির করে ছবি কেন ক্লিয়ার আসে না দেখা যাচ্ছে অন্য সকলের টিভি ক্লিয়ার আছে কিন্তু আপনার টিভি ঝিরঝির করছে তো চিন্তার কোন কারণ নেই আজকে ডিস লাইন ক্লিয়ার করার উপায় সম্পর্কে জানাবো যে উপায় গুলি মানলে খুব সহজে আপনার ডিস লাইন ক্লিয়ার করতে পারবেন অর্থাৎ টিভি চ্যানেলগুলি স্পষ্ট দেখতে পাবেন চলুন তাহলে ডিস লাইন ক্লিয়ার করার উপায় গুলো জেনে নেওয়া যাক।

১. ডিসের লাইনের কট সঠিকভাবে লাগানঃ প্রথমে যে জিনিসটা দেখবেন সেটি হচ্ছে টিভির পিছনে ডিসের লাইনের কটটি সঠিকভাবে লাগানো আছে কিনা। কারণ ডিসের লাইনের কটটি লাগানোর একটি সিস্টেম আছে শুধু যে কটটি লাগিয়ে রাখলে যে চ্যানেল ক্লিয়ার আসবে তা কিন্তু নয়। 

অনেকেই মনে করেন যে ডিসের লাইনের কটটি পুরাতন হয়ে গেছে ভেবে বাজার থেকে নতুন একটি কট কিনে নিয়ে গিয়ে সেটিং করে কিন্তু সেটিং করারও কিন্তু একটি নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী কটটি যদি না লাগানো হয় তাহলে যতই আপনি নতুন কট কিনে এনে লাগান তারপরও আপনার ছবি অর্থাৎ চ্যানেল ক্লিয়ার আসবে না তো এটাও একটি গুরুত্বপূর্ণ বিষয়।

২. টিভির জ্যাক পিন ঠিক করাঃ আমাদের টিভির পেছনে যে জ্যাকটি আছে যে জ্যাকে আমরা কটটি লাগাই অর্থাৎ চ্যানেল বক্সের যে পিনটি আছে সেটি যদি ঢিলা হয়ে যায় অথবা গোঁড়া থেকে ঝাল লুজ হয়ে যায় যার ফলে আপনার টিভি ঝিরঝির করে ক্লিয়ার আসে না তাই আপনার টিভির যদি জ্যাক পয়েন্টটি অর্থাৎ পিনটি যদি ঢিলা হয়ে থাকে তাহলে টিভি মেকারের কাছ থেকে ঠিক করে নিন।

৩. ডিসের লাইন কোন জায়গা ছিড়া থাকলে ঠিক করুনঃ আপনাকে দেখতে হবে আপনার ডিসের লাইনের তারে কোন জায়গা ছিড়া আছে নাকি কারণ অনেকেরই ডিসের লাইনে তার বিভিন্ন পোকামাকড় করে কেটে দেয় যার ফলে টিভি চ্যানেলগুলি ঝিল ঝিল করে তাই ডিসের লাইনের তার যদি ছিড়া থাকে তাহলে তা মেরামত করুন। তারপরও যদি আপনার ডিসের লাইন ক্লিয়ার না হয় তাহলে ডিসের
অপারেটরের সাথে যোগাযোগ করুন।

ফ্রি ডিস দেখার উপায়

বেশিরভাগ মানুষই জানতে চেয়ে থাকেন ফ্রি ডিস দেখার উপায় কি। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ডিসের বিল দিতে চান না ফ্রি ডিস দেখতে চান তাদের জন্য রয়েছে সুখবর। আপনি চাইলে অ্যান্ড্রয়েড টিভি বক্স ব্যবহার করে কোন পোকার ডিসের ঝামেলা ছাড়াই খুব সহজেই টিভি দেখতে পারবেন। 
এর জন্য আপনার প্রয়োজন হবে ওয়াইফাই সংযোগ এবং একটি এন্ড্রয়েড টিভি বক্স যা বাজারে বিভিন্ন ধরনের কোম্পানির রয়েছে। তার মধ্যে থেকে যেকোনো একটি নিতে পারেন যেমনঃ Tanix TX6 অ্যান্ড্রয়েড টিভি বক্স। এই অ্যান্ড্রয়েড টিভি বক্স ব্যবহার করে আপনি সারাজীবন ফ্রিতে ডিস দেখতে
পারবেন এছাড়া এর অনেক সুযোগ সুবিধা রয়েছে যেমনটা একটি মোবাইল ফোনে থাকে। 

আপনারা চাইলে আপনাদের টিভিতে এই এন্ড্রয়েড টিভি বক্স লাগিয়ে খুব সহজে দেশ-বিদেশের বিভিন্ন চ্যানেল দেখতে পারবেন। এছাড়া ফ্রি ডিস দেখার আরো উপায় রয়েছে তা হল স্মার্ট এলইডি টিভি অথবা কম্পিউটার অথবা একটি স্মার্টফোন। এর ভিতরে যেকোনো একটি যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই ফ্রি ডিস দেখতে পারবেন।

আপনার কাছে থাকা স্মার্ট টিভি অথবা স্মার্টফোনে বিভিন্ন টিভি চ্যানেল প্লে স্টোর থেকে ইন্সটল করে যেকোনো চ্যানেল দেখতে পারবেন। ফ্রি ডিস দেখা সবচেয়ে ভালো অ্যাপ হচ্ছে বঙ্গবিডি, বিনজি এবং ট্রফি এই কয়টি অ্যাপস এর মধ্যে যে কোন একটি ব্যবহার করে আপনি বাংলাদেশের অথবা বিদেশে যে কোন চ্যানেল দেখতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে।

মোবাইলে ফ্রি টিভি দেখার উপায়

আমাদের মধ্যে অনেকে আছেন যারা মোবাইলে ফ্রী টিভি কিভাবে দেখতে হয় সেই উপায় গুলি জানতে চেয়ে থাকেন। তো চলুন মোবাইলে ফ্রি টিভি দেখার উপায় গুলি জেনে নেওয়া যাক। 
  • Binge অ্যাপসঃ প্রথমে আপনার মোবাইল ফোনে ঢাকা প্লে স্টোরে গিয়ে Binge অ্যাপসটি ইন্সটল করে নিন। ইন্সটল করা হয়ে গেলে Binge অ্যাপসটিতে প্রবেশ করুন তারপর টিভি অপশনে গিয়ে আপনি যে চ্যানেলটি দেখতে চান সেই চ্যানেলটি সার্চ দিয়ে খুব সহজেই ফ্রিতে টিভি দেখতে পারবেন।
  • Toffe অ্যাপসঃ দ্বিতীয় যে উপায়টি সেটি হচ্ছে Toffe অ্যাপসের মাধ্যমে মোবাইলে ফ্রিতে টিভি দেখা। তো এটা করার জন্য আপনাকে প্রথমে আপনার প্লে স্টোরে গিয়ে Toffe অ্যাপসটি ইন্সটল করে নিতে হবে তারপর অ্যাপসটি ওপেন করে আপনি যে কোন নাটক অথবা টিভি চ্যানেল ফ্রিতে দেখতে পারবেন। সব মিলিয়ে মোট ১০০টি টিভি চ্যানেল সম্পূর্ণ ফ্রিতে দেখতে পারবেন।
  • Vi Movies অ্যাপসঃ এই অ্যাপটি আপনি প্লে স্টোরে পেয়ে যাবেন সেখান থেকে ইন্সটল করে নিবেন। এই অ্যাপসের মাধ্যমে আপনারা দেশ--বিদেশের যে কোন টিভি চ্যানেল খুব সহজেই দেখতে পারবেন কোন প্রকার টাকা ছাড়াই।
  • Airtel xstream অ্যাপসঃ প্লে স্টোরে গিয়ে আপনি Airtel xstream লিখে সার্চ করবেন তারপর এই অ্যাপটি ইন্সটল করে নিবেন তারপর অ্যাপসটি ওপেন করে আপনি এই অ্যাপটির মাধ্যমে যেকোনো খেলা সরাসরি দেখতে পারবেন এছাড়া যে কোনো টিভি চ্যানেল খুব সহজেই দেখতে পারবেন।
  • Bioscope অ্যাপসঃ Bioscope হয়েছে বাংলাদেশের খুব পপুলার একটি অ্যাপস। এই অ্যাপসের মাধ্যমে আপনারা যেকোনো টিভি চ্যানেল খুব সহজেই দেখতে পারবেন তবে সব চ্যানেল ফ্রিতে দেখতে পাবেন না কিছু কিছু চ্যানেল ফ্রিতে দেখতে পারবেন।
  • Bongo অ্যাপসঃ আপনার মোবাইল ফোনে থাকা প্লে স্টোরে গিয়ে Bongo অ্যাপসটি ইন্সটল করে নিন। এই Bongo অ্যাপস এর মধ্যে আপনারা ৬২ টি চ্যানেল সম্পূর্ণ ফ্রিতে দেখতে পারবেন কোন প্রকার টাকা ছাড়াই। এ ছাড়া বাংলাদেশের বিভিন্ন নাটকোও দেখতে পারবেন।
  • BD Cast অ্যাপসঃ এই BD Cast অ্যাপসের মাধ্যমে আপনারা দেশ-বিদেশের বিভিন্ন টিভি চ্যানেলগুলো খুব সহজেই সম্পূর্ণ ফ্রিতে দেখতে পারবেন। BD Cast অ্যাপসে মোট ৫০ টা টিভি চ্যানেল রয়েছে যা সম্পূর্ণ ফ্রি।

ওয়াইফাই দিয়ে টিভি চালানো

আমাদের মধ্যে অনেকে আছেন যারা ওয়াইফাই দিয়ে টিভি কিভাবে দেখতে হয় ডিস ছাড়াই সেটা জানেন না। তাই এই অংশে আমরা আলোচনা করব কিভাবে ওয়াইফাই দিয়ে টিভি চালানো যায় চলুন তাহলে বেশি দেরি না করে ওয়াইফাই দিয়ে কিভাবে টিভি চালানো যায় সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 
আমরা যারা ওয়াইফাই ব্যবহার করি তাদের বাড়িতে নন অ্যান্ড্রয়েড যে টিভি গুলা আছে বা সিআরটি টিভি অথবা যেকোনো এলইডি টিভি আছে যেগুলো স্মার্ট টিভি নয় সেই টিভিগুলোতে আমরা কিভাবে স্মার্ট বানিয়ে ইন্টারনেট ব্যবহার করতে পারি সেই সিস্টেমটাই আপনাদের আজকে জানাবো। 

এর জন্য প্রথমে আপনার যা প্রয়োজন হবে তা হলো ওয়াইফাই সংযোগ এবং Tx9 অ্যান্ড্রয়েড টিভি বক্স। Tx9 অ্যান্ড্রয়েড টিভি বক্স ছাড়াও বিভিন্ন কোম্পানির এন্ড্রয়েড টিভি বক্স রয়েছে বাজারে আপনি যে কোন একটি নিতে পারেন। এই ডিভাইসটি আপনার টিভির সাথে কানেক্ট করার পর আপনি খুব সহজেই ইউটিউব এবং ইন্টারনেট ব্যবহার করতে পারবেন আপনার পুরাতন নন স্মার্ট টিভিতে।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক আপনি যদি ডিস লাইন ছাড়া টিভি দেখতে চান তাহলে আপনি অ্যান্ড্রয়েড টিভি বক্স নিয়ে নিতে পারেন অথবা আপনার বাড়িতে যদি স্মার্ট টিভি থেকে থাকে তবে একটি ওয়াইফাই সংযোগ নিয়ে সে টিভিতে কানেক্ট করে খুব সহজে ইউটিউব এবং দেশ-বিদেশের বিভিন্ন চ্যানেল ডিস ছাড়াই দেখতে পারবেন।

এছাড়া আপনি যদি মোবাইলে ফ্রি টিভি দেখতে চান তাহলে এই আর্টিকেলে আগেই বলে দিয়েছি বেশ কয়েকটি অ্যাপ সম্পর্কে যে অ্যাপ গুলো ব্যবহার করে আপনি দেশ-বিদেশের যেকোনো চ্যানেল দেখতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে।

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে ডিস লাইন ছাড়া টিভি দেখার উপায় এবং ফ্রি ডিস দেখার উপায় কি কি তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। আপনার যদি এই আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url