মালয়েশিয়া ভিসা চেক অনলাইন | পাসপোর্ট নাম্বার দিয়ে ২ মিনিটে

মালয়েশিয়া যাওয়ার জন্য অথবা ভিসার রিনিউ করার জন্য আপনার ভিসার কাগজপত্র জমা দিয়েছেন এখন আপনি কিভাবে বুঝতে পারবেন আপনার ভিসাটি হয়েছে নাকি হয়নি। বর্তমান সময়ে শুধুমাত্র আপনার পাসপোর্ট নাম্বারটি ব্যবহার করে খুব সহজে মালয়েশিয়া ভিসা চেক করতে পারবেন চলুন তাহলে মালয়েশিয়া ভিসা চেক অনলাইন এবং মালয়েশিয়া ভিসা চেক পাসপোর্ট নাম্বার দিয়ে পদ্ধতি বিস্তারিত জেনে নেওয়া যাক।
বর্তমান সময়ে অনেক মানুষই ভিসা নিয়ে প্রতারিত হচ্ছে তাই আপনি যদি মালেশিয়ার ভিসা পেয়ে থাকেন এবং সেই ভিসাটা অরজিনাল নাকি ডুপ্লিকেট সেটা জানা খুবই গুরুত্বপূর্ণ। তাই এই আর্টিকেলে আপনি চাইলে আপনার ফোন দিয়ে নিজের ঘরে বসেই পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক অনলাইন করতে পারবেন। তো মালয়েশিয়া ভিসা চেক পাসপোর্ট নাম্বার দিয়ে পদ্ধতিটা জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচীপত্রঃ 

মালয়েশিয়া ভিসা চেক অনলাইন

যারাই মালেশিয়া ভিসা হাতে পেয়েছেন তাদের সবারই উচিত যে মালয়েশিয়ায় ইমিগ্রেশন অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে চেক করে নেওয়া। বর্তমানে বাংলাদেশে অনেক নকল ভিসা পাওয়া যাচ্ছে যার কারণে অনেকেই প্রতারিত শিকার হচ্ছে। অনেকেই বিভিন্ন দালাল এবং এজেন্সির মাধ্যমে মালয়েশিয়ার ভিসা করে থাকে যার কারণে নকল ভিসা ধরিয়ে দেয়।
সেজন্য এইসব হয়রানির শিকার না হয়ে মালয়েশিয়া ভিসা হাতে পাওয়ার পর সেটি অনলাইনে ঘরে বসেই আপনার মোবাইলের মাধ্যমে চেক করে নিন এতে করে আপনি চিন্তামুক্ত হবেন। মালয়েশিয়া ভিসা সাধারণত তিন ধরনের হয়ে থাকে তা হলঃ
  • ই-ভিসা 
  • নরমালি ভিসা (কলিং ভিসা)
  • ওয়ার্কার ভিসা
আপনি যদি উপরের উল্লেখিত তিনটি বিষের মধ্যে যেকোনো একটি করতে দিয়ে থাকেন অথবা আপনার যদি ভিসা হাতে পেয়ে থাকেন তাহলে আপনি কি ভাবে চেক করবেন সেই ভিসাটা অরজিনাল নাকি ডুবলিকেট। নিচে মালয়েশিয়া ই ভিসা, কলিং ভিসা এবং ওয়ার্কার ভিসা চেক করার নিয়ম জানানো হলো।

মালয়েশিয়া ভিসা চেক পাসপোর্ট নাম্বার দিয়ে

মালয়েশিয়া ভিসা চেক করার অনেক উপায় রয়েছে তার ভিতরে সবচেয়ে সহজ উপায় হচ্ছে পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক। তো সবগুলো উপায় এই আর্টিকেলে আপনাদের আজকে জানিয়ে দিব। এই অংশে এখন আপনাদের আমি জানাবো কিভাবে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করবেন চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক।
  • পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে যেকোনো একটি ব্রাউজার Open করে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • মালয়েশিয়ান ইমিগ্রেশন ওয়েবসাইটে প্রবেশ করার পর যদি ভাষাতে লেখাগুলো না আসে তাহলে গুগল ট্রান্সলেট করে ভাষাটিকে পরিবর্তন করে নিন তাহলে আপনার বুঝতে সুবিধা হবে।
  • তারপর Search অপশন থেকে Passport No লিখা খালিঘরটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি সঠিকভাবে বসিয়ে দিন।
  • তারপর Citizen অপশনে গিয়ে আপনার পাসপোর্টটি কোন দেশের সেটি নির্বাচন করুন। আপনি যদি বাংলাদেশ হয়ে থাকেন তাহলে Bangladesh সিলেট করুন।
  • তারপরে শেষে Search অপশনে ক্লিক করলেই আপনার মালয়েশিয়া ভিসার সকল ইনফরমেশন দেখতে পারবেন। 
মালয়েশিয়া ভিসা চেক পাসপোর্ট নাম্বার দিয়ে

মালয়েশিয়া কলিং ভিসা চেক

আপনারা জানেন দীর্ঘ চার বছর বন্ধ থাকার পরে মালয়েশিয়ার শ্রমবাজারটি উন্মুক্ত হয়ে গিয়েছে এবং বর্তমানে একটি করে ফ্লাইট মালয়েশিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। তো মালয়েশিয়া কলিং ভিসা শুরু হওয়ার পর থেকে অনেকের মনে অনেক রকম প্রশ্ন এবং কনফিউশন রয়েছে। আদেও ভিসা গুলো ইস্যু হয় কিনা? আমরা কিভাবে এগুলো চেক করতে পারি? এরকম নানা রকম প্রশ্ন সবার মনের মধ্যেই ঘুরপাক খায়। 

তো আজকের এই আর্টিকেলে আমি চেষ্টা করব আপনাদের একটা গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন দেয়ার জন্য সেটা হচ্ছে মালয়েশিয়ার যে কলিং ভিসা সেটা আমরা কিভাবে যাচাই করতে পারি যে আমার কলিং ভিসাটা আসলে ঠিক কিনা বা অনেক সময় আমাকে ভুল একটা কাগজ দিয়ে যদি হয় এটি তোমার কলিং ভিসা সেটি আমরা কিভাবে বুঝতে পারব। 
মালয়েশিয়ান একটি ইমিগ্রেশন ওয়েবসাইট রয়েছে যেটার মাধ্যমে আপনি খুব সহজেই চেক করে নিতে পারবেন আপনার কলিং ভিসাটি অরজিনাল নাকি ডুপ্লিকেট এবং আপনারা চাইলে এই কাজটি মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে করতে পারবেন। তো চলুন তাহলে মালয়েশিয়া কলিং ভিসা চেক করার নিয়ম জেনে নেওয়া যাক।
  • প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে যেকোন একটি Browser এ গিয়ে my imms pra status লিখে সার্চ করুন তারপর প্রথমে যেই ওয়েবসাইটটি পাবেন সেটিতে প্রবেশ করবেন।
  • মালয়েশিয়া ইমিগ্রেশন ওয়েবসাইটে প্রবেশ করার পর নতুন একটি পেইজ ওপেন হবে তারপর সেখানে তিনটি খালি ঘর দেখতে পাবেন। Nombor Permohonan লিখা খালি ঘরটিতে আপনার কলিং পেপারের রেফারেন্স কোডটি বসিয়ে দিবেন।
  • তারপর Carian লেখা আছে সেখানে ক্লিক করলেই আপনার কলিং পেপারে সকল ইনফরমেশন দেখতে পাবেন। কলিং পেপারগুলো মূলত একসাথে গ্রুপ আকারে ইস্যু হয় তাই কার কার নাম লেখা রয়েছে সেগুলো ভালোভাবে মিলিয়ে নিবেন।
  • যদি দেখেন সবগুলো মিল রয়েছে তাহলে বুঝবেন আপনার কলিং ভিসাটি অরজিনাল। আর কলিং পেপারের রেফারেন্স নম্বরটি আপনারা কলিং পেপারের কর্নারে বড় করে ১৬ থেকে ২০ ডিজিটের কোডের পেয়ে যাবেন সেটি মূলত কলিং পেপারের রেফারেন্স নাম্বার।
মালয়েশিয়া কলিং ভিসা চেক - মালয়েশিয়া ভিসা চেক অনলাইন

মালয়েশিয়া ওয়ার্কার ভিসা চেক

মালয়েশিয়ায় বেশিরভাগ মানুষই ওয়ার্কার ভিসায় গিয়ে থাকে যেটাকে বলছে মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা। আপনি যদি মালেশিয়া ওয়ার্ক পারমিট ভিসা করতে দিয়ে থাকেন কিংবা ভিসাটি হাতে পেয়েছেন কিন্তু বুঝতে পারছেন না ভিসাটি অরজিনাল নাকি ডুবলিকেট তাহলে খুব সহজেই আপনার মালয়েশিয়া ওয়ার্কার ভিসাটি চেক করে নিতে পারবেন। 

এই আর্টিকেলে আপনাদের আগেই জানিয়ে দিয়েছি মালয়েশিয়া ভিসা চেক পাসপোর্ট নাম্বার দিয়ে সেই একই নিয়মে আপনি মালয়েশিয়া ওয়ার্কার ভিসা চেক করে নিতে পারবেন। তো মালয়েশিয়া ওয়ার্কার ভিসা চেক করতে হলে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার অংশটি পড়ে ভিসাটি চেক করে ফেলুন।

মালয়েশিয়া ই ভিসা চেক করার পদ্ধতি

আপনারা যারা মালয়েশিয়ার ই ভিসা করতে দিয়েছেন এবং ইতিমধ্যে আপনারা যারা ই ভিসার পেপারটি হাতে পেয়েছেন তাদেরকে বলছি আপনার পেপারটি এখন যাচাই করার প্রয়োজন আছে এই পেপারটি আসল নাকি নকল। তো আপনি চাইলে খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে মালয়েশিয়া ই ভিসা চেক করে নিতে পারবেন।
  • প্রথমে আপনার হাতে থাকে মোবাইল ফোনটি দিয়ে যেকোন একটি ব্রাউজারে গিয়ে malaysia e visa check লিখে সার্চ করুন। তারপর প্রথমেই যে মালয়েশিয়ার ভিসা অফিসিয়াল ওয়েবসাইটটি রয়েছে সেটিতে প্রবেশ করবেন।
  • তারপর প্রথম Passport Number লিখা খালিঘরটিতে আপনার পাসপোর্ট নাম্বারটি সঠিকভাবে বসিয়ে দিবেন।
  • তারপর দ্বিতীয় Sticker Number লিখা খালি ঘরটিতে আপনার যে ই ভিসার কাগজটি রয়েছে সেটির উপরে একদম কর্নারে ৯ ডিজিটের একটি কোড পাবেন সেটি বসিয়ে দিবেন।
  • তারপর Answer খালি ঘরটিতে ক্যাপচার পূরণ করে I have obtained my eVISA অপশনে একটি টিক মার্ক দিয়ে দিবেন। 
  • এরপর শেষে CHECK অপশনে ক্লিক করলেই আপনার ই ভিসার সকল ইনফরমেশন দেখতে পাবেন।

মালয়েশিয়া ভিসা চেক app

মালয়েশিয়া ভিসা কিংবা হোটেল বুকিং অথবা বিমানের টিকিট চেক করার জন্য সবথেকে জনপ্রিয় অ্যাপসের নাম হচ্ছে My Probashi. এই অ্যাপটি ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার মালয়েশিয়া কলিং ভিসা, ই ভিসা এছাড়া মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট পর্যন্ত চেক করে নিতে পারবেন খুব সহজেই।
এই My Probashi অ্যাপসটি আপনারা প্লে স্টোরে পেয়ে যাবেন সম্পূর্ণ ফ্রিতে সেখান থেকে ইনস্টল করে আপনার পাসপোর্ট নাম্বার অথবা কলিং পেপার দিয়ে খুব সহজেই মালয়েশিয়া ভিসা চেক করে নিতে পারবেন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেল পর্বে মালয়েশিয়া ভিসা চেক অনলাইন এবং মালয়েশিয়া ভিসা চেক পাসপোর্ট নাম্বার দিয়ে সেই সম্পর্কে বিস্তারিত আপনাদের জানিয়েছি আশা করি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন। আপনি যদি মালেশিয়া ভিসা করতে দিয়ে থাকেন কিংবা ভিসা অলরেডি হাতে পেয়ে থাকেন তাহলে আপনার উচিত ভিসাটি চেক করে দেখা অরিজিনাল নাকি ডুপ্লিকেট।

আপনার ভিসা চেক করতে কোন প্রকার খরচ হবে না তাই ভিসাটি চেক করে চিন্তা মুক্ত থাকুন। আপনার যদি বুঝতে কোন অসুবিধা হয়ে থাকে অথবা কোন প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Edu 360 BD নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url